যুক্তরাজ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন

যুক্তরাজ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।
ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।

আজ বুধবার বিবিসির প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনটি ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ)। এমএইচআরএ কর্তৃক অনুমোদন পাওয়ার মানে বোঝায়, ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকর। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনটির ১০০ মিলিয়ন ডোজ অর্ডার করে রেখেছে যুক্তরাজ্য।

গত ২৭ ডিসেম্বর ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সানডে টেলিগ্রাফ জানিয়েছিল, যুক্তরাজ্যে আগামী ৪ জানুয়ারি থেকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন বিতরণ শুরু হতে পারে।

এর আগে, বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাস মোকাবিলায় ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দিয়েছে যুক্তরাজ্য। ইতোমধ্যে সেই ভ্যাকসিন দেশটিতে প্রয়োগ শুরু হয়েছে। এর মধ্যেই আজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনটি ব্যবহারের অনুমোদন দেওয়া হলো।

সিএনএন’র তথ্য অনুযায়ী, মডার্না ও ফাইজারের ভ্যাকসিনের তুলনায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনটি সংরক্ষণ ও পরিবহন সহজ। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনটি কমপক্ষে ছয় মাসের জন্য দুই থেকে আট ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখা যাবে। অন্যদিকে, মডার্নার ভ্যাকসিন মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩০ দিনের জন্য সংরক্ষণ করা যাবে। ফাইজারের ভ্যাকসিনটি মাইনাস ৭৫ ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে এবং একবার উচ্চ তাপমাত্রায় আনা হলে পাঁচ দিনের মধ্যে সেটি ব্যবহার করতে হবে।

চলতি বছরের জানুয়ারিতে প্রথম অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনটি ডিজাইন করে। এপ্রিলে এটি প্রতম একজন সেচ্ছাসেবীর ওপর প্রয়োগ করা হয়। পরবর্তীতে বৃহৎ আকারে হাজারো সেচ্ছাসেবীর ওপর ভ্যাকসিনটির কাল ট্রায়াল চলানো হয়।

কাদেরকে আগে ভ্যাকসিন দিতে হবে, যুক্তরাজ্য ইতোমধ্যে সেই তালিকা তৈরি করেছে। যেখানে বয়স্ক ও চিকিৎসা সংশ্লিষ্টরা প্রথমে রয়েছে।

আরও পড়ুন:

যুক্তরাজ্যে ৪ জানুয়ারি থেকে শুরু হতে পারে অক্সফোর্ডের ভ্যাকসিন বিতরণ

যুক্তরাজ্যে প্রথম করোনার ভ্যাকসিন পেলেন ৯০ বছরের নারী

চীনের ভ্যাকসিন কবে আসবে ‘নিশ্চিত নয়’

অনুমোদন পেল ফাইজারের ভ্যাকসিন

‘অক্সফোর্ডের ভ্যাকসিন পেতে কমপক্ষে আরও ২-৩ মাস সময় লাগবে’

ভারতের সঙ্গে ভ্যাকসিন বিষয়ে আলোচনা চলছে: ফাইজার

করোনার নকল ভ্যাকসিন আশঙ্কায় ইন্টারপোলের সতর্কতা

বাহরাইনও ফাইজারের ভ্যাকসিনের অনুমোদন দিলো

Comments

The Daily Star  | English

8 killed as gunmen attack churches, synagogues in Russia

Gunmen on Sunday attacked synagogues and churches in Russia's North Caucasus region of Dagestan, killing a priest, six police officers, and a member of the national guard, security officials said

3h ago