১৩ বছরে প্রথমবার ‘সেঞ্চুরি’ করতে পারেনি রিয়াল

২০০৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রতি বছরই লস ব্লাঙ্কোসরা গোলের ‘সেঞ্চুরি’ পূরণ করে।
Real Madrid
ছবি: রয়টার্স

২০০৭ সাল। ফাবিও ক্যাপেলোর অধীনে বছরের মাঝপথে স্প্যানিশ লা লিগার শিরোপা জেতে রিয়াল মাদ্রিদ। কিন্তু উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও কোপা দেল রের শেষ ১৬ থেকেই বিদায় নিতে হয় তাদের। পুরো বছরে তাদের গোল সংখ্যা ছিল একশোর কম।

এরপর কেটে যায় দীর্ঘ এক যুগ। কিন্তু ওই ঘটনার পুনরাবৃত্তি আর ঘটেনি। ২০০৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রতি বছরই লস ব্লাঙ্কোসরা গোলের ‘সেঞ্চুরি’ পূরণ করে। এমনকি ২০১৪ সালে স্পেনের সফলতম ক্লাবটি সবমিলিয়ে করে ১৭৮ গোল। অবিশ্বাস্য ঠেকলেও যা সত্যি!

তবে সেই ধারায় পড়েছে ছেদ। ১৩ বছরের মধ্যে প্রথমবারের মতো একশোর কম গোল করে বছর শেষ করেছে রিয়াল। জিনেদিন জিদানের শিষ্যরা লা লিগার শিরোপা পুনরুদ্ধার করলেও ২০২০ সালে তারা মোট গোল করে ৯১টি। আগের বছরের চেয়ে যা নয়টি কম।

রিয়ালের গোল সংখ্যা উল্লেখযোগ্য হারে হ্রাস পাওয়ার পেছনে ক্রিস্তিয়ানো রোনালদোর অনুপস্থিতিকে কারণ হিসেবে দাঁড় করানো যায়। পর্তুগিজ তারকা যতদিন সান্তিয়াগো বার্নাব্যুতে ছিলেন, ততদিন প্রতিটি বর্ষপঞ্জিতে ১৪০-এর চেয়ে বেশি গোল করে দলটি। তিনি ২০১৮ সালে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে পাড়ি জমানোর পর কোনো বছরে ১১০ গোলও করতে পারেনি ঐতিহ্যবাহী দলটি।

পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী রোনালদো রিয়ালে ছিলেন নয় মৌসুম। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৪৩৮ ম্যাচে তিনি করেন ৪৫০ গোল! লা লিগাতেই ২৯২ ম্যাচে ৩১১ বার লক্ষ্যভেদ করেছিলেন ৩৫ বছর বয়সী তারকা।

গত বছরের শেষ ম্যাচে হোঁচট খেলেও চলমান ২০২০-২১ মৌসুমটা খারাপ কাটছে না সার্জিও রামোস-করিম বেনজেমাদের। ১৬ ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে লিগের পয়েন্ট তালিকার দুইয়ে রয়েছে তারা। তাদের চেয়ে দুই পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে আছে অ্যাতলেতিকো মাদ্রিদ। যদিও তারা দুই ম্যাচ কম খেলেছে।

তাছাড়া, শঙ্কা উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬ নিশ্চিত করেছে রিয়াল। শাখতার দোনেৎস্কের কাছে দুই লেগে হারলেও বাকি চার ম্যাচের তিনটিতে জিতে ও একটি ড্র করে ইউরোপের সেরা ক্লাব আসরের গ্রুপ পর্বের বাধা পেরিয়ে যায় দলটি।

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

7h ago