করোনাভাইরাস

মৃত্যু ১৮ লাখ ৩৪ হাজারের বেশি, আক্রান্ত ৮ কোটি ৪৫ লাখ ছাড়াল

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৮ লাখ ৩৪ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন আট কোটি ৪৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৭৫ লাখের বেশি মানুষ।
us_corona_0.jpg
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৮ লাখ ৩৪ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন আট কোটি ৪৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৭৫ লাখের বেশি মানুষ।

আজ রোববার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল নয়টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আট কোটি ৪৫ লাখ ৩৫ হাজার ১১৭ জন এবং মারা গেছেন ১৮ লাখ ৩৪ হাজার ৯৬৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৭৫ লাখ ৫৭ হাজার ৫১৪ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি তিন লাখ ৯৬ হাজার ২৪৩ জন এবং মারা গেছেন তিন লাখ ৪৯ হাজার ৯৩৩ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭৭ লাখ ১৬ হাজার ৪০৫ জন, মারা গেছেন এক লাখ ৯৫ হাজার ৭২৫ জন এবং সুস্থ হয়েছেন ৬৮ লাখ ৯০ হাজার ১৬৬ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি তিন লাখ পাঁচ হাজার ৭৮৮ জন, মারা গেছেন এক লাখ ৪৯ হাজার ২১৮ জন এবং সুস্থ হয়েছেন ৯৯ লাখ ছয় হাজার ৩৮৭ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ২৬ হাজার ৮৫১ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৪৩ হাজার ৫৪৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১০ লাখ ৯০ হাজার ৯০৫ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৬ হাজার ৮৬ জন, মারা গেছেন চার হাজার ৭৮৪ জন এবং সুস্থ হয়েছেন ৯০ হাজার ৯৯ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ১৫ হাজার ১৮৪ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৫৯৯ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৫৯ হাজার ৬২০ জন।

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

A section of government officials are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Center has found.

23m ago