করোনাভাইরাস

বিশ্বব্যাপী মৃত্যু ১৮ লাখ ৪২ হাজার, আক্রান্ত সাড়ে ৮ কোটির বেশি

সারা বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে মারা গেছেন ১৮ লাখ ৪২ হাজার ৮০৫ জন এবং আক্রান্ত হয়েছেন ৮ কোটি ৫০ লাখ ৯৮ হাজার ৫২৮ জন।
ছবি: রয়টার্স ফাইল ফটো

সারা বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে মারা গেছেন ১৮ লাখ ৪২ হাজার ৮০৫ জন এবং আক্রান্ত হয়েছেন ৮ কোটি ৫০ লাখ ৯৮ হাজার ৫২৮ জন।

আজ সোমবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনসের তথ্য মতে, এ ভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রাস্ত হয়েছেন ২ কোটি ৬ লাখ ৩৩ হাজার ১৮৩ জন এবং মারা গেছেন ৩ লাখ ৫১ হাজার ৪৭২ জন।

আক্রান্তের হিসাবে বিশ্বে দ্বিতীয় অবস্থানে ও মৃত্যুর হিসাবে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটি আক্রান্ত হয়েছেন ১ কোটি ৩ লাখ ২৩ হাজার ৯৬৫ জন এবং মারা গেছেন ১ লাখ ৪৯ হাজার ৪৩৫ জন।

আক্রান্তের বিবেচনায় বিশ্বে তৃতীয় অবস্থানে ও মৃত্যুর হিসাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে মোট আক্রান্ত হয়েছেন ৭৭ লাখ ৩৩ হাজার ৭৪৬ জন এবং মারা গেছেন ১ লাখ ৯৬ হাজার ১৮ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে চতুর্থ অবস্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩২ লাখ ৩ হাজার ৭৪৩ জন এবং মারা গেছেন ৫৭ হাজার ৭৩০ জন।

মৃত্যুর সংখ্যা বিবেচনায় বিশ্বে চতুর্থ অবস্থানে রয়েছে দক্ষিণ আমেরিকার অপর দেশ মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ১ লাখ ২৭ হাজার ২১৩ জন এবং আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৪৮ হাজার ৭৫৫ জন।

রাশিয়ার পর সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন ফ্রান্সে। আক্রান্তের বিবেচনায় ফ্রান্সের অবস্থান পঞ্চম। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২৭ লাখ ১২ হাজার ৯৭৫ জন এবং মারা গেছেন ৬৫ হাজার ১৬৪ জন।

মৃতের সংখ্যা বিবেচনায় মেক্সিকোর পর তথা পঞ্চম অবস্থানে রয়েছে ইতালি। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৭৫ হাজার ৩৩২ জন এবং আক্রান্ত হয়েছেন ২১ লাখ ৫৫ হাজার ৪৪৬ জন।

Comments

The Daily Star  | English

Air pollution caused most deaths in 2021

Air pollution has become the leading cause of death in Bangladesh, outpacing fatalities from high blood pressure, poor diet and tobacco use, found a new study.

8h ago