অনেকদিন পর টেস্ট দলে নুরুল হাসান

কিপার ব্যাটসম্যান হিসেবে নুরুল হাসান সোহান সর্বশেষ টেস্ট খেলেছিলেন সেই ২০১৮ সালে।
Nurul Hasan Sohan
ফাইল ছবি

কিপার ব্যাটসম্যান হিসেবে নুরুল হাসান সোহান সর্বশেষ টেস্ট খেলেছিলেন সেই ২০১৮ সালে।  সেবার ভরাডুবির ওয়েস্ট ইন্ডিজ সফরে বাকিদের বিপর্যয়ের মাঝেও একটা ফিফটি ছিল তার। আর কেবল কিপিং দক্ষতায় বরাবরই দেশের সেরা ভাবা হয় ২৭ বছরের নুরুলকে। তবে এরপর আর বিবেচিত হননি। ক্যারিয়ার থেমে ছিল ৩ টেস্টেই। অবশেষে আরও একবার টেস্টে নামার সম্ভাবনা তৈরি হলো তার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্টের দলে নেওয়া হয়েছে তাকে।

সোমবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টির আলাদা দুই স্কোয়াড ঘোষণা দেওয়া হয়। ওয়ানডের জন্য ২৪ জনের দল বেছে নেওয়া হয়েছে। যা ১৭ জানুয়ারি ছোট হয়ে আসবে। করোনা পরিস্থিতিতে টেস্টের ২০ জনের স্কোয়াডে খুব একটা কাঁটছাটের সুযোগ নেই।

ওয়ানডে দলে মাশরাফি বিন মর্তুজার প্রথমবার বাদ পড়ার খবরে আড়ালে পড়ে গেছে টেস্ট দল। এতে চমকের তেমন কিছু না থাকলেও কিছু ক্রিকেটার নতুনভাবে যুক্ত হয়েছেন।

মুশফিকুর রহিম টেস্টে কিপিং করেন না। কিপার হিসেবে খেলেন লিটন দাস। বাড়তি কিপার ব্যাটসম্যান হিসেবে নুরুলকে দলে রেখে একটা অপশন রেখে দেওয়া হয়েছে। এতে বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবেও লিটনের খেলার সম্ভাবনা বাড়ল।

চোটের কারণে গেল দুই সিরিজ থেকে দলে না থাকা ওপেনার সাদমান ইসলামের ফেরা অনুমিতই ছিল। একইভাবে ফিরেছেন তাসকিন আহমেদ। চোট সেরে উঠায় রাখা হয়েছে সৈয়দ খালেদ আহমেদকেও। নিষেধাজ্ঞা কাটিয়ে সাকিব আল হাসানের ফেরাও একদম নির্ধারিত ছিল। এরা কেউই সবশেষ জিম্বাবুয়ে সিরিজের দলে ছিলেন না। লাল বলের চুক্তিতে না থাকলেও মোস্তাফিজুর রহমানের থাকা স্বাভাবিকই। 

৩ ফেব্রুয়ারি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ক্যারিবিয়ানদের বিপক্ষে প্রথম টেস্টে নামবে বাংলাদেশ দল। ১১ ফেব্রুয়ারি দ্বিতীয় টেস্ট মিরপুরে।

সিরিজ শুরুর আগে চট্টগ্রামে একটু চারদিনের অনুশীলন ম্যাচে ক্রিকেটারদের যাচাই করার সুযোগ পাবে টিম ম্যানেজমেন্ট।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের টেস্ট স্কোয়াড :

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, ইয়াসির আলী চৌধুরী, সাইফ হাসান, আবু জায়েদ চৌধুরী, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নুরুল হাসান সোহান, সাদমান ইসলাম, নাঈম হাসান ও ইবাদত হোসেন।

 

 

 

Comments

The Daily Star  | English

MP Azim murder: Indian police team to arrive in Dhaka today

A team of Indian police is set to arrive in Dhaka today to investigate the death of Jhenaidah-4 Awami League lawmaker Anwarul Azim Anar, who was murdered in Kolkata

1h ago