করোনাভাইরাস

মৃত্যু ১৮ লাখ ৬৭ হাজার, আক্রান্ত প্রায় পৌনে ৯ কোটি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৮ লাখ ৬৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় পৌনে নয় কোটি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় পাঁচ কোটি মানুষ।
বেলজিয়ামের একটি বিমানবন্দরে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৮ লাখ ৬৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় পৌনে নয় কোটি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় পাঁচ কোটি মানুষ।

আজ বুধবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে নয়টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আট কোটি ৬৩ লাখ ৮৩ হাজার ৯৮৬ জন এবং মারা গেছেন ১৮ লাখ ৬৭ হাজার ৬৭৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৮৪ লাখ ১৮ হাজার ১৬৪ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ১০ লাখ ৪৫ হাজার ৪৬৮ জন এবং মারা গেছেন তিন লাখ ৫৭ হাজার ১৬৬ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭৮ লাখ ১০ হাজার ৪০০ জন, মারা গেছেন এক লাখ ৯৭ হাজার ৭৩২ জন এবং সুস্থ হয়েছেন ৬৯ লাখ ৯৪ হাজার ৮৪৫ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি তিন লাখ ৫৬ হাজার ৮৪৪ জন, মারা গেছেন এক লাখ ৪৯ হাজার ৮৫০ জন এবং সুস্থ হয়েছেন ৯৯ লাখ ৭৫ হাজার ৯৫৮ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ২৮ হাজার ৮২২ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৬৬ হাজার ৪৯০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১১ লাখ ১৩ হাজার ১৩৭ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৬ হাজার ৩১০ জন, মারা গেছেন চার হাজার ৭৮৭ জন এবং সুস্থ হয়েছেন ৯০ হাজার ৩০৬ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ১৭ হাজার ৯২০ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৬৭০ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৬২ হাজার ৪৫৯ জন।

Comments

The Daily Star  | English

Remal hits southwest coast

More than eight lakh people were evacuated to safer areas in 16 coastal districts ahead of the year’s first cyclone that could be extremely dangerous.

36m ago