অস্ট্রেলিয়ায় বর্ণবিদ্বেষের শিকার বুমরাহ, সিরাজ

বিসিসিআই অভিযোগ করার পর বিষয়টি খতিয়ে দেখছে আইসিসি।
Jasprit Bumrah & Mohammad Siraj
ফাইল ছবি (সংগ্রহ)

সিডনিতে ভারতের দুই পেসার জাসপ্রিট বুমরাহ আর মোহাম্মদ সিরাজকে উদ্দেশ করে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়েছে। আইসিসির কাছে এমন অভিযোগ জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

ক্রিকেটওয়েবসাইট ক্রিকবাজ জানিয়েছে, বিসিসিআই অভিযোগ করার পর বিষয়টি খতিয়ে দেখছে আইসিসি।

ভারতীয়দের অভিযোগ, সিডনি টেস্টের তৃতীয় দিন দর্শক গ্যালারি থেকে বুমরাহ ও সিরাজকে উদ্দেশ করে বর্ণ বিদ্বেষমূলক গালিগালাজ করা হয়েছে। দ্বিতীয় দিনেও নাকি বিদ্বেষমূলক আচরণের শিকার হয়েছিলেন এই দুই তারকা।

তৃতীয় দিনের খেলার পর অধিনায়ক আজিঙ্কা রাহানে, সহ অধিনায়ক রোহিত শর্মা, রবীচন্দ্রন অশ্বিন গিয়ে কথা বলেন দুই আম্পায়ার পল রাইফেল আর পল উইলসনের সঙ্গে।

তারপর দুই আম্পায়ারের সঙ্গে নিরাপত্তা কর্মকর্তাদের কথা চলেছে কয়েক মিনিট। এ সময় ড্রেসিং রুমের সামনে জড়ো হন ভারতীয় ক্রিকেটাররা। ভারতের নিরাপত্তা কর্মকর্তা, সিডনি ক্রিকেট গ্রাউন্ডের নিরাপত্তা কর্মকর্তা মিলে আলোচনা চলে আরও বেশ কিছুক্ষণ। এসময় আইসিসির একজন কর্মকর্তাও উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, এর আগেও উপমহাদেশের দলগুলোর ক্রিকেটাররা অস্ট্রেলিয়ায় বর্ণ বৈষম্যের শিকার হয়েছেন। যেকোনো বিদ্বেষমূলক আচরণ ভীষণ গুরুত্ব দিয়ে দেখে আইসিসি। মাঠে আসা দর্শকদের এই ব্যাপারে বারবার সতর্কও করা হয় খেলার আগে। 

সিডনি টেস্টে তৃতীয় দিনের খেলা শেষে হাতে ৮ উইকেট নিয়ে ১৯৭ রানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া। বোর্ডার-গাভাস্কার ট্রফিতে আগের দুই টেস্টে দুই দলই একটি করে জেতায় এই ম্যাচটিতে দুদলের সামনেই সিরিজে এগিয়ে যাওয়ার সুযোগ। অবশ্য স্বাগতিকরা আছে বেশ ভালো অবস্থানে।

Comments

The Daily Star  | English

Phase 2 UZ Polls: AL working to contain feuds, increase turnout

Shifting focus from its earlier position to keep relatives of its lawmakers from the upazila election, the ruling Awami League now seeks to minimise internal feuds centering on the polls and increase the voter turnout.

8h ago