‘ফেরারি’কে হারাতে পারবে ‘টয়োটা’?

ফেডারেশন কাপের ৩২তম আসরের শিরোপা নির্ধারণী লড়াই মাঠে গড়াবে রবিবার। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকাল চারটায় শুরু হবে খেলা।
federation cup
ছবি: আমরান হোসেন

অভিজ্ঞতা আর তারকায় ঠাসা বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস ‘ফেরারি’। আর অপেক্ষাকৃত তরুণ ও উদীয়মানদের নিয়ে গড়া সাইফ স্পোর্টিং ক্লাব ‘টয়োটা’। ফাইনালে কি দেখা মিলবে চমকের? ফেরারিকে হারিয়ে দিতে পারবে টয়োটা?

ফেডারেশন কাপের ৩২তম আসরের শিরোপা নির্ধারণী লড়াই মাঠে গড়াবে রবিবার। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকাল চারটায় শুরু হবে খেলা। তার আগে শিরোপাপ্রত্যাশী দুই দলের শক্তি-সামর্থ্যের পার্থক্য বোঝাতে মজার ওই উদাহরণ টেনেছেন গত মৌসুমে সাইফের কোচের দায়িত্ব নেওয়া পল পুট।

শিষ্যদের নিয়ে অনুশীলনে ব্যস্ত থাকায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কার্যালয়ে সংবাদ সম্মেলনে আসেননি পুট। পরে হোটেলে গণমাধ্যমের মুখোমুখি হয়ে বসুন্ধরাকে ফাইনালের ফেভারিটের তকমা দেন তিনি।

‘আপনি ফেরারির সঙ্গে টয়োটার তুলনা কখনো করতে পারেন না। তারা সবসময় ফাইনালে ওঠে এবং শিরোপার জন্য খেলে। তাদের শক্তি-সামর্থ্য সম্পর্কে আমরা খুব ভালোভাবে জানি।’

‘তারা খুব নিখুঁত দল। খুব বড় প্রতিপক্ষের মুখোমুখি হতে যাচ্ছি আমরা। তবে যতটুকু সামর্থ্য আছে, ততটুকু দিয়ে আমরা চেষ্টা করব। সে আত্মবিশ্বাস রয়েছে আমাদের।’

দুই দলই অপরাজিত থেকে জায়গা করে নিয়েছে ফাইনালে। সাইফ এখন পর্যন্ত খেলা পাঁচ ম্যাচে করেছে আসরের সর্বোচ্চ ১৫ গোল। সর্বোচ্চ গোলদাতা কেনেথ ইকেচুকউও তাদের দলের। তিনি লক্ষ্যভেদ করেছেন পাঁচবার।

saif sporting club
ছবি: আতিক আনাম

গত কয়েক বছরে ঘরোয়া ফুটবলের অন্যতম সেরা দলে পরিণত হওয়া সাইফ প্রথমবারের মতো জায়গা করে নিয়েছে ফাইনালে। শিরোপা জিতে ইতিহাস গড়ার হাতছানি সামনে রেখে দারুণ আত্মবিশ্বাসী পুট।

‘সাইফ আগে কখনো কোয়ার্টার-ফাইনালের বেশি খেলেনি। এবার সেমিফাইনালে এসেছে, তারপর ফাইনালেও এসেছে। ইতোমধ্যে ইতিহাস গড়া হয়েছে। আমাদের আরও ৯০ মিনিট খেলতে হবে। হয়তো আরও বড় ইতিহাস গড়তে পারি আমরা।’

শিরোপাধারী বসুন্ধরা আগের আসরের মতো এবারও উপহার দিয়েছে দাপুটে পারফরম্যান্স। অস্কার ব্রুজোনের দল সেমিফাইনালে আসরের রেকর্ড ১১ বারের চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেডকে বিদায় করে দেয়। আক্রমণভাগের তিন বিদেশি রাউল বেসেরা, রবসন ও জোনাথন ফার্নান্দেস ওই ম্যাচে উপহার দেন নজরকাড়া নৈপুণ্যে।

তবে নিজেদের এগিয়ে রাখছেন না বসুন্ধরার স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন। যদিও সংবাদ সম্মেলনে সাইফের দুর্বলতা কাজে লাগিয়ে শিরোপা ধরে রাখার প্রত্যাশার কথা জানান তিনি।

‘সাইফ শক্তিশালী একটা দল… তবে নিজেদের প্রতিও আমাদের যথেষ্ট আত্মবিশ্বাস আছে। আমরা যদি নিজেদেরকে ফেভারিট মনে করি, তাহলে সেখান থেকেই হারতে শুরু করব। আমাদের সতর্ক হতে হবে।’

‘তারা দেখিয়েছে যে, তারা ভালো একটি দল। আমরা তাদের শক্তির জায়গা যেমন জানি, তেমনি তাদের দুর্বলতাও জানি। তাদের দুর্বলতার সুযোগ নিয়ে তা কাজে লাগানোর চেষ্টা করব আমরা।’

Comments

The Daily Star  | English
Cyclone Remal completes crossing coast, now lies over Khulna’s Koyra

Cyclone Remal completes crossing coast, now lies over Khulna’s Koyra

It will weaken into cyclonic storm within 2-3 hours, says BMD

1h ago