করোনাভাইরাস

মৃত্যু সাড়ে ১৯ লাখ ছাড়াল, আক্রান্ত ৯ কোটি ১৫ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন সাড়ে ১৯ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন নয় কোটি ১৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি ছয় লাখ মানুষ।
আর্জেন্টিনায় করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ১২ জানুয়ারি ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন সাড়ে ১৯ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন নয় কোটি ১৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি ছয় লাখ মানুষ।

আজ বুধবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ৯টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নয় কোটি ১৫ লাখ ৭৩ হাজার ১৪৯ জন এবং মারা গেছেন ১৯ লাখ ৬১ হাজার ৯৮৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি পাঁচ লাখ ৯০ হাজার ১৭২ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ২৮ লাখ ৩৬ হাজার ২৪৪ জন এবং মারা গেছেন তিন লাখ ৮০ হাজার ৬৫১ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮১ লাখ ৯৫ হাজার ৬৩৭ জন, মারা গেছেন দুই লাখ চার হাজার ৬৯০ জন এবং সুস্থ হয়েছেন ৭২ লাখ ৮৪ হাজার ৯৪৫ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি চার লাখ ৯৫ হাজার ১৪৭ জন, মারা গেছেন এক লাখ ৫১ হাজার ৫২৯ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি এক লাখ ২৯ হাজার ১১১ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৩৫ হাজার ৬৮২ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৫ লাখ ৫৬ হাজার ২৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১১ লাখ ৬৮ হাজার ৩৫৪ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৭ হাজার ৯৫ জন, মারা গেছেন চার হাজার ৭৯৩ জন এবং সুস্থ হয়েছেন ৯০ হাজার ৮৫৮ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ২৪ হাজার ২০ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৮১৯ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৬৮ হাজার ৬৮১ জন।

Comments

The Daily Star  | English

Dhaka getting hotter

Dhaka is now one of the fastest-warming cities in the world, as it has seen a staggering 97 percent rise in the number of days with temperature above 35 degrees Celsius over the last three decades.

8h ago