আন্তর্জাতিক
করোনাভাইরাস

আক্রান্ত ৯ কোটি ৫৫ লাখ, মৃত্যু ২০ লাখ ৩৯ হাজারের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন নয় কোটি ৫৫ লাখের বেশি মানুষ। মারা গেছেন ২০ লাখ ৩৯ হাজারের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি ২৬ লাখ মানুষ।
Corona_19Jan21.jpg
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন নয় কোটি ৫৫ লাখের বেশি মানুষ। মারা গেছেন ২০ লাখ ৩৯ হাজারের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি ২৬ লাখ মানুষ।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নয় কোটি ৫৫ লাখ ৪৩ হাজার ৮৪৮ জন এবং মারা গেছেন ২০ লাখ ৩৯ হাজার ৯৪৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ২৬ লাখ ১৭ হাজার ৩২৪ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৪০ লাখ ৭৪ হাজার ২০০ জন এবং মারা গেছেন তিন লাখ ৯৮ হাজার ৯৭৭ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮৫ লাখ ১১ হাজার ৭৭০ জন, মারা গেছেন দুই লাখ ১০ হাজার ২৯৯ জন এবং সুস্থ হয়েছেন ৭৫ লাখ ৬০ হাজার ৪৬০ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি পাঁচ লাখ ৮১ হাজার ৮৩৭ জন, মারা গেছেন এক লাখ ৫২ হাজার ৫৫৬ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি দুই লাখ ২৮ হাজার ৭৫৩ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৪১ হাজার ২৪৮ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ৪৯ হাজার ৫০২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১২ লাখ ৩৭ হাজার ৩২১ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৭ হাজার ৯৩৯ জন, মারা গেছেন চার হাজার ৭৯৭ জন এবং সুস্থ হয়েছেন ৯১ হাজার ২০৫ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ২৮ হাজার ৩২৯ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৯২২ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৭৩ হাজার ১৭৩ জন।

Comments

The Daily Star  | English
remand for suspects in MP Azim murder

MP Azim Murder: Compares info from arrestees here with suspect held there

The DMP’s Detective Branch team, now in Kolkata to investigate the murder of Jhenaidah-4 MP Anwarul Azim Anar, yesterday reconstructed the crime scene based on information from suspect Jihad Howlader.

10h ago