তুমুল উল্লাসের মাঝেও লায়নকে ডেকে উপহার দিলেন রাহানে

পুরস্কার বিতরনী মঞ্চে এসবের মাঝেও ন্যাথান লায়নকে চমকে দিলেন আজিঙ্কা রাহানে।
Ajinkya Rahane & Nathan Lyon
ছবি: সংগ্রহ

টেস্ট ক্রিকেটের অকল্পনীয় ঘণ্টাটি মাত্রই শেষ হয়েছে। ব্রিসবেনে  অস্ট্রেলিয়ার দুর্গ চূর্ণ করে ইতিহাস গড়া এক অবিশ্বাস্য জয়ে বাঁধভাঙ্গা উল্লাসে মাতোয়ারা ভারতীয় দল। তবে ম্যাচ শেষের পুরস্কার বিতরনী মঞ্চে এসবের মাঝেও ন্যাথান লায়নকে চমকে দিলেন আজিঙ্কা রাহানে। হাতে ধরিয়ে দিলেন শততম টেস্ট খেলার উপহার।

ভারতীয় সব খেলোয়াড়ের অটোগ্রাফ সম্বলিত একটি জার্সি তুলে দেন অজি অফ স্পিনারের হাতে। যার শততম টেস্টের মঞ্চ চোখ ধাঁধানো জয়ে অবিস্মরণীয় করেছে ভারত।

চাপের মুহূর্তে দুদলের খেলোয়াড়দের তুমুল স্লেজিং, সিডনিতে ভারতীয় ক্রিকেটারদের বর্ণবাদ বিদ্বেষের শিকার হওয়ায় এই সিরিজে তেতো অভিজ্ঞতাও ছিল বিস্তর। বিতর্ক, খেলার মাঠের তুমুল লড়াই ছাপিয়ে দিনশেষে রাহানে দেখালেন স্পোর্টসম্যানশিপ। মাঠে জিতে আসার পর মাঠের বাইরেও যেন জিততে চাইলেন তিনি। 

রাহানের স্পোর্টসম্যানশিপ প্রশংসিত হয়েছে আগেও। আফগানিস্তান অভিষেক টেস্ট খেলেছিল ভারতের বিপক্ষে। সে টেস্টেও ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন রাহানে। খেলা শেষে ট্রফি নিয়ে জয়ী দলের ফটোসেশনে আফগানিস্তান পুরো দলকে ডেকে নেন রাহানে। পরাজিত দলকে সঙ্গে নিয়ে ভারতীয় দলের বিজয়ের ছবি পরে ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। কোহলির অনুপস্থিতিতে এই পর্যন্ত যতগুলো ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন রাহানে তার কোনটাতেই হারেনি দল। 

মঙ্গলবার ব্রিসবেনে রচিত হয় এক রূপকথা। কিংবা তারচেয়েও বেশি কিছুর। ব্রিসবেনের মাঠ গ্যাবায় ১৯৮৮ সালের পর থেকেই অজেয় অস্ট্রেলিয়া। সেখানে পঞ্চম দিনে ৩২৪ রান তুলে জেতার কথা ভাবাটাই ছিল অতি বাড়াবাড়ি। ভারত সেই বাড়াবাড়ি কাজটি করে দেখায় শুভমান গিল, চেতশ্বর পূজারা আর রিশভ পান্তের ব্যাটে। একদম শেষ মুহূর্তে গিয়ে তুলে নেন ৩ উইকেটের জয়। নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি পারবারিক কারণে ফিরে গিয়েছিলেন। চোটের মিছিলে একে একে ছিটকে গিয়ছিলেন মোহাম্মদ শামি, উমেশ যাদব, জাসপ্রিট বুমরাহ, রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজারা। প্রথম সারির এতজনকে ছাড়াই অসাধারণ মনোবল দেখিয়ে বোর্ডার-গাভাস্কার ট্রফি জিতে নেয় ভারত।

 

Comments