খেলা

যত রেকর্ডে ভাস্বর ভারতের ঐতিহাসিক সিরিজ জয়

পরিসংখ্যান বইয়েও হয়েছে বেশ কিছু উলটপালট।
ছবি: রয়টার্স

ব্রিসবেনে ৩ উইকেটের রোমাঞ্চকর জয়ে অস্টেলিয়াকে হারিয়ে দুনিয়াকে তাক লাগিয়ে দিয়েছে ভারত। পুরো সিরিজে ভারত-অস্ট্রেলিয়া দেখিয়েছে দুর্দান্ত ক্রিকেট। তাতে পরিসংখ্যান বইয়েও হয়েছে বেশ কিছু উলটপালট।

২- টেস্টে এরচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড ভারতের আর আছে দুটি (ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪০৬, ইংল্যান্ডের বিপক্ষে ৩৮৭)। এছাড়া  অস্ট্রেলিয়ার মাটিতে এটি পঞ্চম সর্বোচ্চ রান তাড়া করে জয়। গত ২০ বছরের মধ্যে কেবল দক্ষিণ আফ্রিকা অস্ট্রেলিয়ার মাঠে এরচেয়ে বেশি রান তাড়া করে জিতেছিল। ২০০৮ সালে পার্থে তারা তাড়া করে ৪১৪ রান। 

৩২- বছর পর ব্রিসবেনের গ্যাবার হারল অস্ট্রেলিয়া। ১৯৮৮ সালে শেষ তারা এই মাঠে হেরেছিল ওয়েস্ট ইন্ডিজের কাছে। এই দুই হারের মাঝে ৩১ টেস্ট ধরে এই মাঠে অজেয় ছিল অজিরা। কোন এক ভেন্যুতে কোন দলের টানা অজেয় থাকার দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড এটি। এর আগে করাচিতে ১৯৫৫ থেকে ২০০০ সাল পর্যন্ত ৩৪ টেস্ট হারেনি পাকিস্তান। 

৩- এই নিয়ে তৃতীয়বার অস্ট্রেলিয়ার মাঠে প্রথম টেস্ট হেরে পরে সিরিজ জেতার ঘটনা ঘটালো কোন দল। বাকি দুই ঘটনার জন্য পেছনে যেতে হবে অনেক। ১৮৮২-৮৩ সালে ইংল্যান্ড প্রথম টেস্টে হেরেও পরে সিরিজ জিতেছিল। ১৯১১-১২ এবং ১৯৫৪-৫৫ সালেও একই ঘটনার হয়েছিল ইংল্যান্ডের হাত ধরেই। 

১-  অস্ট্রেলিয়ায় চতুর্থ ইনিংসে সফরকারী কিপার ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ ৮৯ রান করার রেকর্ড গড়লেন রিশভ পান্ত। অস্ট্রেলিয়ার কিপার ব্যাটসম্যানদের মধ্যে অবশ্য অ্যাডাম গিলক্রিস্ট পাকিস্তানের বিপক্ষে হোবার্টে করেছিলেন অপরাজিত ১৪৯ রান। ২৭৪ রান করে ভারতের হয়ে সিরিজে সবচেয়ে বেশি রান করলেন পান্ত। চতুর্থ ইনিংসে তার গড় ৮৭। কোন এক সিরিজে চতুর্থ ইনিংসে কেবল দক্ষিণ আফ্রিকার ব্রুস মিচেলের গড় এরচেয়ে বেশি। 

৩-  ভারতের চতুর্থ ইনিংসে তিনজন ব্যাটসম্যান পঞ্চাশের বেশি রান করলেন। এর আগে এমন হয়েছে আরও ১৩বার। তবে জেতা ম্যাচে এই প্রথম। সবশেষবার চতুর্থ ইনিংসে ভারতের তিনটি ফিফটি এসেছে ২০০২ সালে ইংল্যান্ডের মাঠে। 

৯২৮- চেতশ্বর পূজারার এই সিরিজে খেলা বল সংখ্যা। অস্ট্রেলিয়ার মাঠে সফরকারী কোন ব্যাটসম্যানের এটা পঞ্চম সর্বোচ্চ। পাঁচজনের তিনজনই অবশ্য ভারতীয়। ২০১৮-১৯ সালের সফরে পূজারাই খেলেছিলেন সর্বোচ্চ ১২৫৮ বল। 

২৭- টেস্টে ১ হাজার রানে যেতে পান্তের লাগল ২৭ ইনিংস। ভারতীয় কিপার ব্যাটসম্যানদের মধ্যে যা দ্রুততম। তিনি পেছনে ফেললেন এমএস ধোনির ৩২ ইনিংসের রেকর্ড। 

২- অস্ট্রেলিয়ায় ভারত জিতল টানা দুটি সিরিজ। উপমহাদেশের দলগুলোর মধ্যে অস্ট্রেলিয়ার মাঠে সিরিজ জেতার রেকর্ড কেবল ভারতেরই। 

৫-  বিরাট কোহলির অনুপস্থিতিতে ভারতকে ৫ টেস্টে নেতৃত্ব দেন আজিঙ্কা রাহানে। মজার কথা হলেও একটি টেস্টেও তার অধীনে হারেনি ভারত। 

 

Comments

The Daily Star  | English

An IGP’s eye-watering corruption takes the lid off patronage politics

Many of Benazir Ahmed's public statements since assuming high office aligned more with the ruling party's political stance than with the neutral stance expected of a civil servant.

4h ago