সিলেটে দিঘি রক্ষার দাবিতে মানববন্ধন

অপরিকল্পিত নগরায়ণ, ব্যক্তিস্বার্থে দখলদারি ও ভরাটের ফলে একসময় দিঘির শহর হিসেবে পরিচিত সিলেটের অসংখ্য দিঘি ইতোমধ্যে হারিয়ে গেছে। এছাড়া, হুমকির মুখে আছে বাকিগুলো।
ছবি: সংগৃহীত

অপরিকল্পিত নগরায়ণ, ব্যক্তিস্বার্থে দখলদারি ও ভরাটের ফলে একসময় দিঘির শহর হিসেবে পরিচিত সিলেটের অসংখ্য দিঘি ইতোমধ্যে হারিয়ে গেছে। এছাড়া, হুমকির মুখে আছে বাকিগুলো।

দিঘি সংরক্ষণে আইনের কঠোর প্রয়োগ এবং সংশ্লিষ্টদের দ্রুত উদ্যোগের দাবিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট ও বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) যৌথভাবে ‘দিঘি রক্ষায় মানববন্ধন’ কর্মসূচি পালন করেছে।

আজ বুধবার বিকেল ৩টায় সিলেটের মজুমদারি এলাকার মজুমদার বাড়ি দিঘির পাড়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, শহরাঞ্চলের জলাশয় রক্ষায় সরকার ২০০০ সালে আলাদা আইন করলেও তার কোনো সুফল নেই। বরং আইন অমান্য করে দিঘি ভরাট করে গড়ে উঠছে আবাসনসহ নানাকিছু।

তারা বলেন, সিলেট নগরীতে একসময় অসংখ্য দিঘি থাকলেও এখন হাতেগোনা কিছু পুকুর ও দিঘি টিকে আছে। যে কয়টা টিকে আছে, তা সংরক্ষণে দ্রুত ব্যবস্থা নিতে হবে।

এ সময় বক্তারা মজুমদার বাড়ি দিঘি দখলে সাম্প্রতিক নানা পায়তারা প্রতিরোধ করে নগরবাসীর স্বার্থে তা রক্ষার দাবি জানান।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) সিলেটের ফিল্ড কর্মকর্তা সরদার আল আমিনের সঞ্চলনায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, মূল বক্তব্য প্রদান করেন বেলা সিলেটের বিভাগীয় সমন্বয়ক এডভোকেট শাহ সাহেদা আখতার এবং সভাপতির বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিকাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ও বাপার জাতীয় আজীবন সদস্য ড. জহিরুল হক শাকিল। 

মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল-আজাদ, বাপা সিলেটের যুগ্ম সম্পাদক ছামির মাহমুদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের সহযোগী অধ্যাপক আবুল কাশেম উজ্জ্বল, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা, এলাকাবাসীর পক্ষে আনোয়ার বখত মজুমদার, পরিবেশকর্মী স্বপ্নীলা চৌধুরী, হাউজিং এস্টেট এসোসিয়েশনের যুগ্ম সম্পাদক ওমর মাহবু্‌ব প্রমুখ।

Comments

The Daily Star  | English
Cyclone Remal | Sundarbans saves Bangladesh but pays a heavy price

Sundarbans saves Bangladesh but pays a heavy price

The Sundarbans, Bangladesh’s “silent protector”, the shield and first line of defense against natural disasters, has once again safeguarded the nation from a cyclone -- Remal.

12h ago