আন্তর্জাতিক
করোনাভাইরাস

আক্রান্ত ৯ কোটি ৬৮ লাখ, মৃত্যু ২০ লাখ ৭৪ হাজারের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন নয় কোটি ৬৮ লাখের বেশি মানুষ। মারা গেছেন ২০ লাখ ৭৪ হাজারের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি ৩৩ লাখ মানুষ।
নতুন করে করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ায় হুবেই প্রদেশের উহান শহরের একটি স্কুল থেকে বাচ্চাদের বাসায় নিয়ে আসা হচ্ছে। ১৫ জানুয়ারি ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন নয় কোটি ৬৮ লাখের বেশি মানুষ। মারা গেছেন ২০ লাখ ৭৪ হাজারের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি ৩৩ লাখ মানুষ।

আজ বৃহস্পতিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নয় কোটি ৬৮ লাখ ৪১ হাজার ৬১২ জন এবং মারা গেছেন ২০ লাখ ৭৪ হাজার ৪৬৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ১১৬ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৪৪ লাখ ৩৩ হাজার ৬৭৭ জন এবং মারা গেছেন চার লাখ ছয় হাজার এক জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮৬ লাখ ৩৮ হাজার ২৪৯ জন, মারা গেছেন দুই লাখ ১২ হাজার ৮৩১ জন এবং সুস্থ হয়েছেন ৭৬ লাখ ১৮ হাজার ৮০ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ছয় লাখ ১০ হাজার ৮৮৩ জন, মারা গেছেন এক লাখ ৫২ হাজার ৮৬৯ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি দুই লাখ ৬৫ হাজার ৭০৬ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৪৪ হাজার ৩৭১ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ৮৮ হাজার ৯৪৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১২ লাখ ৬৪ হাজার ৭৮০ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৭ হাজার ৯৩৯ জন, মারা গেছেন চার হাজার ৭৯৭ জন এবং সুস্থ হয়েছেন ৯১ হাজার ২০৫ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ২৯ হাজার ৬৮৭ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৯৫০ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৭৪ হাজার ৪৭২ জন।

Comments

The Daily Star  | English

The taste of Royal Tehari House: A Nilkhet heritage

Nestled among the busy bookshops of Nilkhet, Royal Tehari House is a shop that offers students a delectable treat without burning a hole in their pockets.

2h ago