করোনাভাইরাস

মৃত্যু ২১ লাখ ২৯ হাজার, আক্রান্ত ৯ কোটি সাড়ে ৯১ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২১ লাখ ২৯ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন নয় কোটি সাড়ে ৯১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন পাঁচ কোটি ৪৭ লাখের বেশি মানুষ।
স্লোভাকিয়ায় করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২৩ জানুয়ারি ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২১ লাখ ২৯ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন নয় কোটি সাড়ে ৯১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন পাঁচ কোটি ৪৭ লাখের বেশি মানুষ।

আজ সোমবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সোয়া ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নয় কোটি ৯১ লাখ ৭৭ হাজার ৫৪২ জন এবং মারা গেছেন ২১ লাখ ২৯ হাজার ১৩৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৪৭ লাখ ১৬ হাজার ৬৮৮ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৫১ লাখ ২৪ হাজার ৬৪ জন এবং মারা গেছেন চার লাখ ১৯ হাজার ২০৪ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮৮ লাখ ৪৪ হাজার ৫৭৭ জন, মারা গেছেন দুই লাখ ১৭ হাজার ৩৭ জন এবং সুস্থ হয়েছেন ৭৮ লাখ ২১ হাজার ৩৭৬ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ছয় লাখ ৫৪ হাজার ৫৩৩ জন, মারা গেছেন এক লাখ ৫৩ হাজার ৩৩৯ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি তিন লাখ ১৬ হাজার ৭৮৬ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৪৯ হাজার ৬১৪ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ৬৩ হাজার ২১৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৩ লাখ ২০ হাজার ৪৪৮ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৯ হাজার ২৪৭ জন, মারা গেছেন চার হাজার ৮০৪ জন এবং সুস্থ হয়েছেন ৯১ হাজার ৭০৯ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩১ হাজার ৭৯৯ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ২৩ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৭৬ হাজার ৪১৩ জন।

Comments

The Daily Star  | English

Big Tobacco Push drives up per hectare production

Bangladesh’s tobacco production per hectare has grown by nearly 21 percent over the last five years, indicating a hard push by big tobacco companies for more profit from a product known to be a serious health and environmental concern.

3h ago