আন্তর্জাতিক
করোনাভাইরাস

মৃত্যু ২১ লাখ ৩৯ হাজার, আক্রান্ত ৯ কোটি ৯৭ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২১ লাখ ৩৯ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন নয় কোটি ৯৭ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় সাড়ে পাঁচ কোটি মানুষ।
জার্মানিতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২৫ জানুয়ারি ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২১ লাখ ৩৯ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন নয় কোটি ৯৭ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় সাড়ে পাঁচ কোটি মানুষ।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সোয়া ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নয় কোটি ৯৭ লাখ দুই হাজার ৭৭৯ জন এবং মারা গেছেন ২১ লাখ ৩৯ হাজার ২২৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৪৯ লাখ ৮৫ হাজার ১০৫ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৫২ লাখ ৯০ হাজার ৫২৪ জন এবং মারা গেছেন চার লাখ ২০ হাজার ৯৬৩ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮৮ লাখ ৭১ হাজার ৩৯৩ জন, মারা গেছেন দুই লাখ ১৭ হাজার ৬৬৪ জন এবং সুস্থ হয়েছেন ৭৮ লাখ ২৬ হাজার ৭৯ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ছয় লাখ ৭৬ হাজার ৮৩৮ জন, মারা গেছেন এক লাখ ৫৩ হাজার ৫৮৭ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি তিন লাখ ৪৫ হাজার ৯৮৫ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৫০ হাজার ২৭৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ৭১ হাজার ৭৪০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৩ লাখ ৩৫ হাজার ৮৭৬ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৯ হাজার ৪০১ জন, মারা গেছেন চার হাজার ৮০৭ জন এবং সুস্থ হয়েছেন ৯১ হাজার ৭৭৫ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩২ হাজার ৪০১ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৪১ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৭৬ হাজার ৯৭৯ জন।

Comments

The Daily Star  | English

Cyclone Remal likely to hit Bangladesh coast by Sunday evening

Maritime ports asked to maintain local cautionary signal no one

1h ago