ট্রাম্পের আইনজীবী জুলিয়ানির বিরুদ্ধে ১৩০ কোটি ডলারের মামলা

প্রেসিডেন্ট নির্বাচনে ‘কারচুপি’র দাবি ও গণমাধ্যমে ‘মিথ্যা ষড়যন্ত্র তত্ত্ব’ ছড়ানোর অভিযোগে ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানির বিরুদ্ধে মানহানি মামলা করেছে যুক্তরাষ্ট্রের নির্বাচনি প্রযুক্তি প্রতিষ্ঠান ডোমিনিয়ন ভোটিং সিস্টেম।
Rudy Giuliani
রুডি জুলিয়ানি। ছবি: রয়টার্স ফাইল ফটো

প্রেসিডেন্ট নির্বাচনে ‘কারচুপি’র দাবি ও গণমাধ্যমে ‘মিথ্যা ষড়যন্ত্র তত্ত্ব’ ছড়ানোর অভিযোগে ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানির বিরুদ্ধে মানহানি মামলা করেছে যুক্তরাষ্ট্রের নির্বাচনি প্রযুক্তি প্রতিষ্ঠান ডোমিনিয়ন ভোটিং সিস্টেম।

আজ মঙ্গলবার সিএনএন’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানির বিরুদ্ধে ১৩০ কোটি ডলারেরও বেশি ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছে ডোমিনিয়ন। গতকাল সোমবার ওয়াশিংটন ডিসির ডিস্ট্রিক্ট কোর্টে মামলাটি দায়ের করা হয়েছে।

নির্বাচন নিয়ে ট্রাম্প ও তার সহযোগীদের ‘ষড়যন্ত্র তত্ত্ব’র কেন্দ্রবিন্দুতে ছিল নির্বাচনি প্রযুক্তি প্রতিষ্ঠান ডোমিনিয়ন। ট্রাম্পের পক্ষের আইনজীবীরা প্রতিষ্ঠানটির তৈরি করা ভোটিং মেশিনকে জড়িয়ে বিভিন্ন ষড়যন্ত্র তত্ত্ব ছড়িয়েছিলেন। রেডিও, টেলিভিশন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সেগুলো ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল।

গতকাল সকালে ডিসি ডিস্ট্রিক্ট কোর্টে মামলা দায়েরের পর ডোমিনিয়নের পক্ষের আইনজীবীরা গণমাধ্যমকে বলেছিলেন, ‘জুলিয়ানি ও তার সহযোগীরা যেমনটা চেয়েছিলেন ঠিক তেমনি সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যাগুলো ছড়িয়ে পড়েছিল। টুইট ও রিটুইটের মাধ্যমে তাদের মিথ্যাচার ব্যাপকভাবে ছড়িয়েছে। কয়েক কোটি মানুষ তাদের মিথ্যাচার বিশ্বাস করেছেন। নাগরিকরা বিক্ষুব্ধ হয়েছেন যে, ডোমিনিয়ন তাদের ভোট চুরি করেছে। এ কারণে ডোমিনিয়নের ব্যবসা ও সুনামের মারাত্মক ক্ষতি হয়েছে, যা অপূরণীয়।’

সংবাদ প্রতিবেদন মতে, মামলার অভিযোগে বলা হয়েছে যে জুলিয়ানি বিভিন্ন বক্তব্যে দাবি করেছিলেন ভেনিজুয়েলার কমিউনিস্টরা ডোমিনিয়নের মালিক এবং তারা মার্কিন নির্বাচনে দুর্নীতি করেছে। তবে, তিনি ট্রাম্পের পক্ষে যে মামলা দায়ের করেছিলেন সেখানে এ ব্যাপারে কিছু উল্লেখ করেননি। এসব ‘ষড়যন্ত্র তত্ত্ব’ তিনি কেবল গণমাধ্যমের বক্তব্যে বলেছিলেন।

জুলিয়ানি টিভি নেটওয়ার্ক ওএনএএন, ফক্স ও ফক্স বিজনেসে নির্বাচনে কারচুপির অভিযোগ তুলেছিলেন বলে মামলায় বলা হয়েছে।

এ প্রসঙ্গে গতকাল সিএনএন’কে দেওয়া এক বিবৃতিতে রুডি জুলিয়ানি বলেছেন, ‘ডোমিনিয়নের করা এই ১৩০ কোটি ডলারের ক্ষতিপূরণ মামলাটি আমাকে তাদের ইতিহাস, অর্থায়ন ও চর্চা নিয়ে পূর্ণাঙ্গ অনুসন্ধান চালানোর সুযোগ করে দেবে। যে অংকের ক্ষতিপূরণ চাওয়া হয়েছে, তা যে কাউকে ভয় দেখানোর জন্য, দুর্বল হৃদয়ের মানুষের হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ করে দেওয়ার জন্য যথেষ্ট। এটি বাকস্বাধীনতা খর্ব করতে বামপন্থিদের ঘৃণাপূর্ণ ও আতঙ্ক ছাড়ানোর আরেকটি দৃষ্টান্ত।’

তিনি আরও বলেছেন, সাংবিধানিক অধিকার লঙ্ঘনের অভিযোগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে পাল্টা মামলা করা যায় কি না, তা তিনি ভেবে দেখবেন।

এর আগে নির্বাচন নিয়ে ‘মিথ্যা ষড়যন্ত্র তত্ত্ব’র ফলে মানহানির অভিযোগে ট্রাম্পের আরেক আইনজীবী সিডনি পাওয়েলের বিরুদ্ধেও মামলা করেছে ডোমিনিয়ন। সেটি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে।

ডোমিনিয়ন তাদের মামলার অভিযোগে জানিয়েছে, গত ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে ট্রাম্পের উগ্র সমর্থকদের সহিংস হামলার কয়েক ঘণ্টা আগে রুডি জুলিয়ানি তার টুইটারে নির্বাচনে ‘কারচুপি’ নিয়ে বক্তব্য দিতে থাকেন। তিনি ইউটিউবে পোস্ট করা বক্তব্যেও ডোমিনিয়নের বিরুদ্ধে একই দাবি করেছিলেন।

প্রতিবেদন মতে, ক্যাপিটলে হামলার আগে একটি সমাবেশে কোনো প্রমাণ ছাড়াই জুলিয়ানি বলেছিলেন যে তিনি এমন একজন বিশেষজ্ঞের কথা জানেন, যিনি ডোমিনিয়নের ভোটিং মেশিন পরীক্ষা করেছেন এবং ভোট পরিবর্তন হতে দেখেছেন। এর পরে তিনি ওই সমাবেশে দাবি করেছিলেন যে ‘এই নির্বাচন কারচুপি হয়েছিল।’

এতে আরও বলা হয়েছে, এমন বক্তব্য প্রত্যাহার করে পোস্টগুলো সরিয়ে নিতে জুলিয়ানিকে দুটি চিঠি পাঠিয়েছিল ডোমিনিয়ন। সর্বশেষ চিঠিটি পাঠানো হয়েছিল ১০ জানুয়ারি। তবে, ডোমিনিয়ন সম্পর্কে জুলিয়ানি তার দাবি প্রত্যাহার করেননি। এখনও তার বক্তব্যগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে রয়ে গেছে।

Comments

The Daily Star  | English

Cyclone Remal completes crossing coast, now lies over Khulna’s Koyra

It will weaken into cyclonic storm within 2-3 hours, says BMD

40m ago