চিটাগাং মিউনিসিপ্যালিটি থেকে চট্টগ্রাম সিটি করপোরেশন

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ভোটার সংখ্যার দিক থেকে দেশের ১২ সিটি করপোরেশনের মধ্যে তৃতীয় বৃহত্তম। যার ভোটার সংখ্যা ১৯ লাখেরও বেশি।
ছবি: রাজীব রায়হান

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ভোটার সংখ্যার দিক থেকে দেশের ১২ সিটি করপোরেশনের মধ্যে তৃতীয় বৃহত্তম। যার ভোটার সংখ্যা ১৯ লাখেরও বেশি।

আগামীকাল বুধবার চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) মেয়র নির্বাচন। এতে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন রেজাউল করিম চৌধুরী ও বিএনপি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন শাহাদাত হোসেন।

১৮৬৩ সালের ২২ জুন 'চিটাগাং মিউনিসিপ্যালিটি' নামে এই নগরের প্রতিষ্ঠা। চসিক এর ওয়েবসাইট থেকে জানা যায়, নবগঠিত মিউনিসিপ্যালিটির প্রাথমিক আয়তন ছিল মাত্র ছয় বর্গমাইল। এটি বিভক্ত ছিল এ, বি, সি, ডি ও ই এই পাঁচ ওয়ার্ডে। এর প্রথম প্রশাসক নিযুক্ত হয়েছিলেন জে ডি ওয়ার্ড।

আর, চিটাগাং মিউনিসিপ্যালিটির প্রথম নির্বাচিত চেয়ারম্যান ছিলেন প্রয়াত খান বাহাদুর আবদুস সাত্তার। পরবর্তীতে, মিউনিসিপ্যালিটির সবচেয়ে গুরুত্বপূর্ণ চেয়ারম্যান ছিলেন নূর আহমেদ। মিউনিসিপ্যালিটির তত্ত্বাবধানে তিনি শিক্ষা ব্যবস্থা চালু করেছিলেন। দীর্ঘ ৩০ বছর তিনি ছিলেন এর দায়িত্বে।

১৯৭৭ সালের ২৭ জুন চিটাগাং মিউনিসিপ্যালিটি নাম পরিবর্তন করে চট্টগ্রাম পৌরসভা করা হয়। প্রয়াত ফজল করিম ছিলেন পৌরসভার প্রথম নির্বাচিত চেয়ারম্যান।

১৯৮২ সালের ১৬ সেপ্টেম্বর পৌরসভাকে মিউনিসিপ্যাল করপোরেশনে উন্নীত করা হয়। ব্রিগেডিয়ার মফিজুর রহমান চৌধুরীকে এর প্রশাসক ও মরহুম ফজল করিম এর উপ-প্রশাসক হিসেবে নিযুক্ত হন।

পরে, ১৯৯০ সালের ৩১ জুলাই এর নাম পরিবর্তন করে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) করা হয় এবং সরকার মাহমুদুল ইসলাম চৌধুরীকে মেয়র পদে নিয়োগ দেয়।

পরে, মীর মোহাম্মদ নাসিরউদ্দিন মেয়র পদে দায়িত্বপ্রাপ্ত হন এবং ১৯৯৪ সালের প্রথম চসিক নির্বাচনের আগ পর্যন্ত তিনি ওই পদে বহাল ছিলেন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের ইতিহাসে প্রথম গণতান্ত্রিক ভোটে নির্বাচিত মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী। ২০১০ সালে অনুষ্ঠিত চসিক নির্বাচনে মেয়র নির্বাচিত হন এম মনজুর আলম।

সর্বশেষ চসিক নির্বাচন ২০১৫ সালের ২৮ এপ্রিল অনুষ্ঠিত হয়। এ জে এম নাসির উদ্দিন ওই নির্বাচনে বিজয়ী হন।

২০২০ সালের ৬ আগস্ট মোহাম্মদ খোরশেদ আলম সুজনকে চসিক প্রশাসক হিসেবে নিযুক্ত করা হয়। বর্তমানে চসিক এলাকা ৪১টি ওয়ার্ডে বিভক্ত।

Comments

The Daily Star  | English
Dhaka brick kiln

Dhaka's toxic air: An invisible killer on the loose

Dhaka's air did not become unbreathable overnight, nor is there any instant solution to it.

12h ago