ভারতীয় দল বর্ণবৈষম্যের শিকার হয়েছিল, ক্রিকেট অস্ট্রেলিয়ার বিবৃতি

তাছাড়া, অজি বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, ওই ম্যাচে গ্যালারি থেকে যে ছয় জনকে বহিষ্কার করা হয়েছিল, তারা কেউই ঘটনার সঙ্গে সম্পৃক্ত নন।
india australia racial
ছবি: এএফপি

বোর্ডার-গাভাস্কার সিরিজের তৃতীয় টেস্টে সিডনিতে ভারতীয় ক্রিকেটাররা বর্ণবৈষম্যের শিকার হয়েছিলেন নিশ্চিত করে বিবৃতি দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। তবে এই ঘৃণ্য কাজের পেছনে দায়ী দর্শকদের এখনও চিহ্নিত করতে পারেনি সংস্থাটি। তাছাড়া, অজি বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, ওই ম্যাচে গ্যালারি থেকে যে ছয় জনকে বহিষ্কার করা হয়েছিল, তারা কেউই ঘটনার সঙ্গে সম্পৃক্ত নন। তাই তাদেরকে অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

সিডনি টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে আইসিসির কাছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) জানায়, জাসপ্রিত বুমরাহ আর মোহাম্মদ সিরাজকে উদ্দেশ্য করে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়েছে। দ্বিতীয় দিনেও নাকি বিদ্বেষমূলক আচরণের শিকার হয়েছিলেন এই দুই তারকা। এরপর চতুর্থ দিনের দ্বিতীয় সেশনের শেষদিকে খেলা বন্ধ থাকে প্রায় মিনিট দশেক। কারণ, ফাইন লেগের সীমানার দিকে ফিল্ডিং করতে থাকা সিরাজকে উদ্দেশ্য করে বর্ণবৈষম্যমূলক গালিগালাজ করা হয়।

২৬ বছর বয়সী পেসারের অভিযোগ শুনে আম্পায়ার ও মাঠের নিরাপত্তাকর্মীরা সেখানে যান। পরে নিউ সাউথ ওয়েলস অঞ্চলের পুলিশ সদস্যরা ছয় পুরুষ দর্শককে তাদের আসন থেকে উঠিয়ে মাঠের বাইরে বের করে দেন।

ভারতীয় ক্রিকেটারদের অভিযোগের ভিত্তিতে নিউ সাউথ ওয়েলসের পুলিশ বিভাগের পাশাপাশি তদন্ত শুরু করে সিএ। তাতে মিলেছে সত্যতা। ইতোমধ্যে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি তাদের প্রতিবেদন আইসিসির কাছে জমা দিয়েছে। তারা এখন পুলিশ বিভাগের তদন্ত প্রতিবেদনের জন্য অপেক্ষা করছে। বুধবার অজি বোর্ডের সততা ও নিরাপত্তা বিষয়ক বিভাগের প্রধান শন ক্যারল বলেছেন, দায়ীদের খুঁজে বের করতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা, ‘সিএ এটা নিশ্চিত করছে যে, ভারতীয় দল বর্ণবৈষম্যের শিকার হয়েছে। এই বিষয়ে সিএ তাদের নিজস্ব তদন্ত কাজ চালু রাখবে। দায়ীদের চিহ্নিত করার জন্য সিসিটিভি ফুটেজ, টিকিট বিক্রির তথ্য ও মাঠে উপস্থিত দর্শকদের সাক্ষাৎকার- সবকিছুই পর্যবেক্ষণ ও পর্যালোচনা করা হচ্ছে।

তিনি যোগ করেছেন, ‘সিএ এটা বলে শেষ করতে চায় যে, চতুর্থ দিনে (অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসের) ৮৬তম ওভার শেষে যেসব দর্শকের ছবি বা ভিডিও গণমাধ্যমে প্রদর্শিত হয়েছে, তারা কেউই বর্ণবৈষম্যমূলক আচরণের সঙ্গে সম্পৃক্ত ছিলেন না।’

Comments

The Daily Star  | English
Flight operations disrupted at Dhaka airport

Cyclone Remal: Biman suspends all Cox's Bazar-bound flights today

National carrier Biman Bangladesh Airlines announced the suspension of its flights to Cox's Bazar for today due to Cyclonic storm Remal

5m ago