ফাওয়াদের সেঞ্চুরিতে পাকিস্তানের বড় লিড

করাচি টেস্টের দ্বিতীয় দিন শেষে ৮ উইকেটে ৩০৮ রান করেছে পাকিস্তান
Fawad Alam
ছবি: পাকিস্তান ক্রিকেট

আগের দিন দক্ষিণ আফ্রিকাকে অল্প রানে আটকেও মহাবিপদে পড়েছিল পাকিস্তান। কারণ শেষ বেলায় ২৭ রানেই যে টপাটপ ৪ উইকেট হারিয়ে ফেলেছিল তারা। তবে দ্বিতীয় দিনে মিলল ভিন্ন ছবি। দারুণ এক সেঞ্চুরিতে বিপর্যয় থেকে দলকে টানলেন ফাওয়াদ আলম। এই বাঁহাতির সেঞ্চুরির সঙ্গে আজহার আলি আর ফাহিম আশরাফ পেলেন ফিফটি। তাতে বেশ ভালো একটি লিড পেয়ে গেল স্বাগতিকরা।

করাচি টেস্টের দ্বিতীয় দিন শেষে ৮ উইকেটে ৩০৮ রান করেছে পাকিস্তান। প্রোটিয়াদের ২২০ রানের জবাবে এরমধ্যে এগিয়ে গেছে ৮৮ রানে।

২৪৫ বলে ৯ চার, ২ ছক্কায় ১০৯ রান করে ফাওয়াদ। তার সঙ্গে জুটি বেধে বিপর্যয় সামলানো আজহার করেন ৫১ রান। শেষ দিকে অলরাউন্ডার ফাহিম আশরাফের ব্যাট থেকে আসে ৬৪ রান।

বুধবার  ৪ উইকেটে ৩৩ রান নিয়ে দিন শুরু করে দৃঢ়তা দেখান আজহার-ফাওয়াদ। অনায়াসে কাটিয়ে দেন প্রথম সেশন। অনেকটা ধীরলয়ে ফিফটি করা আজহারকে ছেঁটে ৯৪ রানের জুটি ভাঙ্গেন কেশব মহারাজ। ৫১ করে উইকেটের পেছনে ক্যাচ দেন পাকিস্তানের অভিজ্ঞ ব্যাটসম্যান।

এরপর ছন্দে থাকা মোহাম্মদ রিজওয়ান এসেও ভালো সঙ্গ দিতে থাকেন ফাওয়াদকে। দুজনের মধ্যে জুটিতে আসে আরও ৫৫ রান। ৫৯ বলে ৩৩ করা রিজওয়ানকে ফিরিয়ে এই প্রতিরোধ ভাঙ্গেন লুঙ্গি এনগিদি।

সপ্তম উইকেটে গিয়ে পাকিস্তান পায় ইনিংসের সবচেয়ে বড় জুটি। দলের কাণ্ডারি হয়ে এক পাশ ধরে রাখা ফাওয়াদের সঙ্গে মিলে ইতিবাচক অ্যাপ্রোচ নেন ফাহিম। ওয়ানডে মেজাজে খেলতে থাকেন তিনি। দ্রুত  আসতে থাকে রান। ১১  বছর বিরতির পর গত বছর টেস্টে ফেরা ফাওয়াদ নিউজিল্যান্ডে পেয়েছিলেন দারুণ এক সেঞ্চুরি। এবার দেশে ফিরে টেস্টের তৃতীয় সেঞ্চুরি পেয়ে যান তিনি।

সেঞ্চুরির পর অবশ্য বেশিক্ষণ টেকেননি। তাকে আউট করে ১০২ রানের জুটি ভাঙ্গেন এনগিদি। ৮৪ বলে ৯ চারে ৬৪ করা ফাহিমকে আউট করেন আনরিক নরকিয়া।

দিনশেষে তবু অলআউট হয়নি পাকিস্তান। শেষ ২ উইকেট নিয়ে টেল এন্ডাররা তৈরি রেখেছেন লিড বাড়ানোর সম্ভাবনা।

 

 

 

 

Comments

The Daily Star  | English

No train operations until 'situation improves'

Bangladesh Railway (BR) will not resume operation of passenger trains until the “situation improves,” Railways Minister Zillur Hakim told The Daily Star today

9m ago