করোনাভাইরাস

মৃত্যু ২১ লাখ ৯০ হাজার, আক্রান্ত ১০ কোটি ১৪ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২১ লাখ ৯০ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি ১৪ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন পাঁচ কোটি ৬০ লাখের বেশি মানুষ।
বেলজিয়ামে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২৮ জানুয়ারি ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২১ লাখ ৯০ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি ১৪ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন পাঁচ কোটি ৬০ লাখের বেশি মানুষ।

আজ শুক্রবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল ১১টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ কোটি ১৪ লাখ ৩৩ হাজার ৯৮৯ জন এবং মারা গেছেন ২১ লাখ ৯০ হাজার ৪৬৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৬০ লাখ ২২ হাজার ৮৬৬ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৫৭ লাখ ৬১ হাজার ৯৮৪ জন এবং মারা গেছেন চার লাখ ৩৩ হাজার ৫২ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯০ লাখ ৫৮ হাজার ৬৮৭ জন, মারা গেছেন দুই লাখ ২১ হাজার ৫৪৭ জন এবং সুস্থ হয়েছেন ৭৯ লাখ ৭৯ হাজার ৫১৩ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি সাত লাখ ২০ হাজার ৪৮ জন, মারা গেছেন এক লাখ ৫৪ হাজার ১০ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি তিন লাখ ৯৪ হাজার ৩৫২ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৫৫ হাজার ১৪৫ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৮ লাখ ছয় হাজার ৮৪৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৩ লাখ ৬২ হাজার ৫২৫ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৯ হাজার ৭৪৬ জন, মারা গেছেন চার হাজার ৮১৩ জন এবং সুস্থ হয়েছেন ৯২ হাজার ২২৩ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩৩ হাজার ৯৫৩ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৮৭ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৭৮ হাজার ৫৪৬ জন।

Comments

The Daily Star  | English
earthquake in Bangladesh

Is Bangladesh prepared for a major earthquake?

A 5.5 magnitude earthquake on the Richter scale rattled Bangladesh on the evening of May 29, sending tremors through major cities.

6h ago