বরিশাল বিভাগে পৌঁছেছে ৩ লাখ ১২ হাজার ডোজ ভ্যাকসিন

পিরোজপুর জেলা বাদে বরিশাল বিভাগের পাঁচ জেলায় তিন লাখ ১২ হাজার ডোজ করোনা ভ্যাকসিন পৌঁছেছে। আজ শুক্রবার দুপুর ১২টায় এসব ভ্যাকসিন নিয়ে একটি ফ্রিজার বরিশাল জেলা সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছায়।
শুক্রবার দুপুর ১২টায় ভ্যাকসিন নিয়ে একটি ফ্রিজার বরিশাল জেলা সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছায়। ছবি: টিটু দাস

পিরোজপুর জেলা বাদে বরিশাল বিভাগের পাঁচ জেলায় তিন লাখ ১২ হাজার ডোজ করোনা ভ্যাকসিন পৌঁছেছে। আজ শুক্রবার দুপুর ১২টায় এসব ভ্যাকসিন নিয়ে একটি ফ্রিজার বরিশাল জেলা সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছায়।

আগামী ৩১ জানুয়ারির মধ্যে বাকি ৩৬ হাজার ভ্যাকসিন খুলনা থেকে পিরোজপুরে পৌঁছাবে বলে জানিয়েছেন বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, মোট ৩ লাখ ৪৮ হাজার ভ্যাকসিন আসবে বরিশাল বিভাগে। এরমধ্যে ২৬ কার্টুনে ৩ লাখ ১২ হাজার ডোজ এসেছে। আগামী ৩ দিনের মধ্যে ৩ কার্টুনে আরও ৩৬ হাজার ডোজ খুলনা থেকে পিরোজপুরে পৌঁছাবে।

তিনি আরও জানান, বরিশাল জেলায় ১০ কার্টুনে ১ লাখ ২০ হাজার, ঝালকাঠিতে ১ কার্টুনে ১২ হাজার, ভোলায় ৫ কার্টুনে ৬০ হাজার, পটুয়াখালীতে ৪ কার্টুনে ৪৮ হাজার ও বরগুনায় ২ কার্টুনে ২৪ হাজার ভ্যাকসিন আছে। এছাড়া ৪ কার্টুন অর্থাৎ ৪৮ হাজার ডোজ বিভাগীয় কার্যালয়ের অধীনে জমা রাখা হবে, কোথাও সংকট থাকলে সেখানে জরুরিভিত্তিতে পাঠানোর জন্য।

বরিশালের সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন জানান, জেলার চাহিদা অনুযায়ী ১ লাখ ২০ হাজার ডোজ টিকা বুঝে নেওয়া হয়েছে। এগুলো সিভিল সার্জন অফিসের আইস লাইনড রেফ্রিজারেটরে (আইএলআর) সংরক্ষণ করা হয়েছে।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় জানায়, বরিশাল বিভাগে মেডিকেল কলেজসহ প্রাথমিকভাবে ১৩৮ সেন্টারে স্বেচ্ছাসেবকসহ ৮২৮ জন প্রশিক্ষণ নেবে। এরমধ্যে স্বাস্থ্যকর্মী আছে ২৭৬ জন। ২৯ তারিখ থেকে ২ তারিখ পর্যন্ত প্রশিক্ষণ দেওয়া হবে। আগামী ৭ বা ৮ ফেব্রুয়ারি বরিশাল বিভাগে আনুষ্ঠানিকভাবে করোনার টিকা প্রদান কর্মসূচির উদ্বোধন করা হতে পারে।

১৫ ক্যাটাগরির মানুষকে অগ্রাধিকারভিত্তিতে ভ্যাকসিন বণ্টন করা হবে বলে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস।

তিনি বলেন, সামরিক-বেসামরিক, সরকারি চাকরিজীবী, স্বাস্থ্যকর্মী, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, উন্নয়ন সংস্থার কর্মী এবং সেবামূলক প্রতিষ্ঠানে কর্মরতদের আগে ভ্যাকসিন দেওয়া হবে।

Comments

The Daily Star  | English

Fewer but fiercer since the 90s

Though Bangladesh is experiencing fewer cyclones than in the 1960s, their intensity has increased, a recent study has found.

5h ago