যুক্তরাষ্ট্রের অবরোধ ঝুঁকিতে মিয়ানমার

মিয়ানমারের সেনাবাহিনীকে অবিলম্বে রাষ্ট্রীয় ক্ষমতা ছেড়ে দেওয়ার ও আটক নেতাকর্মীদের মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।
Myanmar coup
ছবি: রয়টার্স

মিয়ানমারের সেনাবাহিনীকে অবিলম্বে রাষ্ট্রীয় ক্ষমতা ছেড়ে দেওয়ার ও আটক নেতাকর্মীদের মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

সিনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল দক্ষিণপূর্ব এশিয়ার দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন।

আজ মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজ এ তথ্য জানিয়েছে।

সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, জো বাইডেন মিয়ানমারের সেনা কর্মকর্তাদের ওপর নতুন করে অবরোধের হুমকি দিয়েছেন। তিনি সেনাদের ক্ষমতা ছাড়তে বাধ্য করতে একত্রিতভাবে আন্তর্জাতিক চাপ সৃষ্টির আহ্বানও জানিয়েছেন।

গতকাল বাইডেন এক বার্তায় মিয়ানমারে বেসামরিক সরকারের কাছ থেকে ক্ষমতা নেওয়ায় দেশটির সেনাবাহিনীর নিন্দা করেছেন। তিনি নির্বাচিত নেতা ও নোবেল বিজয়ী অং সান সু চি’র আটককে ‘দেশটির গণতন্ত্রের দিকে যাত্রা ও আইনের শাসনের ওপর সরাসরি আঘাত’ বলে মন্তব্য করেছেন।

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর বাইডেন এই প্রথম আন্তর্জাতিক ইস্যুতে মিত্রদেশগুলোর সহযোগিতা চাইলেন বলেও প্রতিবেদনে মন্তব্য করা হয়েছে।

বাইডেন বলেছেন, ‘বার্মিজ (মিয়ানমার) সেনাবাহিনীকে ক্ষমতা ছাড়তে ও আটক নেতাকর্মীদের মুক্তি দিতে বাধ্য করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে একত্রিত হয়ে চাপ সৃষ্টি করতে হবে।’

গত দশকে মিয়ানমারে গণতন্ত্রের পথে যাত্রার কারণে যুক্তরাষ্ট্র দেশটির ওপর থেকে অবরোধ তুলে নিয়েছিল উল্লেখ করে তিনি আরও বলেছেন, ‘এখন আমাদের অবরোধ আইনগুলো পুনর্বিবেচনা করে দেখতে হবে।’

আরও পড়ুন:

‘সু চি সরকারের বেশিরভাগ ক্ষমতা সামরিক বাহিনীর হাতেই ছিল’

রোহিঙ্গা প্রতিক্রিয়া: সু চি-সেনাবাহিনী একই

অভ্যুত্থান মেনে না নেওয়ার আহ্বান সু চির

যে কারণে সু চিকে সরিয়ে ক্ষমতা নিলো সেনাবাহিনী

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের নিন্দায় বিশ্ব সম্প্রদায়

‘নির্বাচনে কারচুপি’র অজুহাতে মিয়ানমার সেনাবাহিনীর অভ্যুত্থান

মিয়ানমারে শান্তি, স্থিতিশীলতা ও গণতন্ত্র চায় বাংলাদেশ

ফেসবুকে ঘোষণা দিয়ে মিয়ানমারের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

ধীর গতির ইন্টারনেট, মিয়ানমারে ব্যাংকিং কার্যক্রম বন্ধ

মিয়ানমারে সেনা অভ্যুত্থান, সু চি আটক

Comments

The Daily Star  | English

5.5 magnitude earthquake jolts Dhaka, Ctg, Sylhet

A magnitude 5.5 earthquake jolted Dhaka, Sylhet, Chattogram and some other parts of the country this evening.

1h ago