রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞার সম্ভাবনা দেখছে জার্মানি

অ্যালেক্সি নাভালনি ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞার বিষয়টি উড়িয়ে দেওয়া যায় না বলে জানিয়েছে জার্মান সরকার।
অ্যালেক্সি নাভালনি। ছবি: রয়টার্স

অ্যালেক্সি নাভালনি ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞার বিষয়টি উড়িয়ে দেওয়া যায় না বলে জানিয়েছে জার্মান সরকার।

মস্কোর একটি আদালত ক্রেমলিনের সমালোচক অ্যালেক্সি নাভালনিকে কারাগারে পাঠানো ও বিক্ষোভকারীদের আটকের পর এ কথা জানালো জার্মান সরকার।

আজ বুধবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল বলেছেন, নাভালনির বিরুদ্ধে মঙ্গলবারের রায়ের সঙ্গে ‘আইনের শাসনের কোনো সম্পর্ক নেই’। রাশিয়ায় শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে সহিংসতা বন্ধের দাবি জানান তিনি।

রাশিয়ার বিরুদ্ধে জার্মানি নতুন কোনো নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে কিনা জানতে চাইলে মার্কেলের মুখপাত্র স্টিফেন সিবার্ট নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, নাভালনির ওপর স্নায়ু এজেন্ট হামলার পর ইউরোপীয় ইউনিয়ন ইতোমধ্যে মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সিবার্ট বলেন, ‘আরও নিষেধাজ্ঞার বিষয়টি উড়িয়ে দেওয়া উচিৎ নয়। বার্লিন তার ইউরোপীয় অংশীদারদের সঙ্গে আরও উদ্যোগ নিয়ে আলোচনা করবে।’

সিবার্ট জানান, নাভালনির মামলা পরিচালনায় মস্কো মৌলিক মানবাধিকার নীতি লঙ্ঘন করেছে। বার্লিন বিক্ষোভকারীদের বিরুদ্ধে রাশিয়ান পুলিশের ‘পদ্ধতিগত বল প্রয়োগের’ নিন্দা জানিয়েছে।

গত ডিসেম্বরে ইউরোপীয় ইউনিয়ন ছয় রাশিয়ান এবং একটি রাষ্ট্রীয় বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্রের উপর নিষেধাজ্ঞা আরোপ করে।

পশ্চিমা দেশগুলো অবিলম্বে নাভালনিকে মুক্তি দিতে মস্কোর প্রতি আহ্বান জানিয়েছে।

আরও পড়ুন:

Comments