ব্যাটসম্যান হিসেবে খেললে দলে সুযোগ মিলবে না : মিরাজ

বৃহস্পতিবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুদলের প্রথম টেস্টের দ্বিতীয় দিনটি ছিল মিরাজময়।
Mehedi hasan Miraz
ছবি: ফিরোজ আহমেদ

মেহেদী হাসান মিরাজ বয়সভিত্তিক পর্যায়ে পরিচিত ছিলেন ব্যাটসম্যান হিসেবে। কিন্তু জাতীয় দলে তার নামডাক হয়েছে বোলার হিসেবে। মাঝেমধ্যে কার্যকর কিছু ইনিংস খেললেও সেগুলোতে তার ব্যাটিং প্রতিভার পর্যাপ্ত প্রমাণ মেলেনি। সেই আক্ষেপ কিছুটা হলেও ঘুচল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে। আটে নেমে টেস্ট তথা আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির স্বাদ নিলেন মিরাজ। তাতে ভালো অলরাউন্ডার হওয়ার আত্মবিশ্বাস মিললেও তিনি মনে করেন, কেবল ব্যাটসম্যান হিসেবে খেললে বাংলাদেশ দলে সুযোগ মিলত না তার।

বৃহস্পতিবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুদলের প্রথম টেস্টের দ্বিতীয় দিনটি ছিল মিরাজময়। বাহারি শটে সাজানো ১৬৮ বলের নান্দনিক ইনিংসে তিনি করেন ১০৩ রান। শেষ ব্যাটসম্যান হিসেবে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ১৩টি বাউন্ডারি। তার কল্যাণে প্রথম ইনিংসে ৪৩০ রানের বড় সংগ্রহ পেয়েছে স্বাগতিকরা। শুষ্ক উইকেটে এই পুঁজি পরবর্তীতে ম্যাচের ফল নির্ধারণে হতে পারে ভীষণ গুরুত্বপূর্ণ।

অভিজ্ঞ তারকারা থিতু হয়েও ইনিংস বড় করার সুযোগ কাজে লাগাতে পারেননি। তবে মিরাজ সেঞ্চুরি করে লাগিয়ে দিয়েছেন তাক। দিনশেষে তাই অবধারিতভাবেই তাকে নিয়ে চর্চা হচ্ছে দেশের ক্রিকেট অঙ্গনে। তার ব্যাটিং সামর্থ্য নিয়ে চলছে বিচার-বিশ্লেষণ। প্রতিভার স্বাক্ষর রেখে মিরাজ নিজেও হয়ে উঠেছেন আশাবাদী। সেইসঙ্গে বাস্তবতা মেনে নিয়ে তিনি দেখছেন উন্নতির সুযোগ।

সংবাদ সম্মেলনে মিরাজ জানান, 'আমি ব্যাটিংটাও করতে পারি। আমি প্রতিনিয়ত চেষ্টা করি ভালো ব্যাটিং করতে।  আন্তর্জাতিক ক্রিকেটে আমি বোলার হিসেবে শুরু করেছি। আমি যদি ব্যাটসম্যান হিসেবে খেলতাম, তবে জাতীয় দলে খেলতে পারতাম না। এখনও বলছি, ব্যাটসম্যান হিসেবে আমি এখনও বাংলাদেশ দলে খেলতে পারতাম না।  দেখুন, বাংলাদেশ দলে প্রতিষ্ঠিত খেলোয়াড় অনেক। আমার জন্য সবচেয়ে ভালো বিকল্প হলো... অফ স্পিন বোলার ও ব্যাটসম্যান হিসেবে যদি আমি খেলি, তাহলে টিম ম্যানেজমেন্ট, কোচ  এবং অন্য সবাই চিন্তা করবে যে, বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংটাও ও ভালো করে। কিন্তু ব্যাটিং থেকে বোলিং... এটা আমার জন্য কঠিন। আমি সবসময় চেষ্টা করি, বোলিংটা ভালো করার জন্য।  বোলিং আমার অস্ত্র। আর ব্যাটিং আমাকে আত্মবিশ্বাস দেয়, বোলিংটাকে সাহায্য করে। আমি চেষ্টা করি, দুটোর সমন্বয়ে যতটা ভালো করা যায়।'

'আমার নিজের জন্য অনেক বড় একটা পাওয়া। আমি নিজে খুব একটা আত্মবিশ্বাসী ছিলাম না। কিন্তু এখন আমার মধ্যে বিশ্বাস জন্মেছে যে, যদি আমি ব্যাটিং নিয়ে আরও পরিশ্রম করি, কাজ করি, তাহলে অবশ্যই ভালো অলরাউন্ডার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারব। আমার কথা হলো, যেহেতু আমার সুযোগ আছে, তাহলে কেন আমি সেই সুযোগ কাজে লাগাব না।'

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

2h ago