শীর্ষ খবর
আল জাজিরার সম্প্রচার বন্ধের দাবি

বিএফইউজের একপক্ষের দাবিতে অন্যপক্ষের বিস্ময়

একাধিক সাংবাদিক সংগঠনের পক্ষে বাংলাদেশে আল জাজিরার সম্প্রচার বন্ধের দাবিতে বিস্ময় প্রকাশ করে বিবৃতি দিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশ এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশ।
ছবি: সংগৃহীত

একাধিক সাংবাদিক সংগঠনের পক্ষে বাংলাদেশে আল জাজিরার সম্প্রচার বন্ধের দাবিতে বিস্ময় প্রকাশ করে বিবৃতি দিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশ এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশ।

আজ শনিবার বিএফইউজের সভাপতি এম আব্দুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন এবং ডিইউজে সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম যৌথভাবে ওই বিবৃতি দেন।

এতে বিবৃতি দিয়ে ও মানববন্ধন করে একাধিক সাংবাদিক সংগঠনের আল জাজিরা বন্ধের দাবির নিন্দা জানান তারা। 

বিবৃতিতে সাংবাদিক নেতারা বলেন, ‘সাংবাদিক ইউনিয়নসহ গণমাধ্যম কর্মীদের বিভিন্ন সংগঠনের প্রধান অঙ্গীকার হচ্ছে মুক্ত গণমাধ্যম ও মত প্রকাশের স্বাধীনতার জন্য সংগ্রাম করা। সংবাদ প্রকাশ ও প্রচারের কারণে কোনো সংবাদমাধ্যম বন্ধ করার দাবি ফ্যাসিবাদী মানসিকতার পরিচায়ক। কোনো সরকারকে ফ্যাসিবাদের পথে ঠেলে দেওয়ার দায় কোনো সাংবাদিক নিতে পারেন না। বরং সংবাদমাধ্যমের স্বাধীনতার পক্ষে দাঁড়ানোই সাংবাদিকদের সংগঠনের কর্তব্যের মধ্যে পড়ে।’

ওই বিবৃতিতে সাংবাদিক নেতারা আরও বলেন, ‘জাতীয় ও আন্তর্জাতিক যে কোনো সংবাদমাধ্যম কোনো বিভ্রান্তিকর সংবাদ পরিবেশন করলে তা মোকাবিলার সঠিক পথ হচ্ছে প্রকৃত তথ্য প্রকাশ করা। আল জাজিরা যে তথ্যচিত্র প্রচার করেছে তাতে কোনো তথ্য বিভ্রাট থাকলে বা বস্তুনিষ্ঠতার ঘাটতি থাকলে তদন্তের মাধ্যমে প্রকৃত তথ্য তুলে ধরা উচিত। সরকার যেখানে আল জাজিরার সম্প্রচার বন্ধ না করার সিদ্ধান্ত নিয়ে সাধুবাদ কুড়িয়েছে সেখানে সাংবাদিক সংগঠনের পক্ষ থেকে বন্ধ করার দাবি বা আবদার অত্যন্ত দু:খজনক ও পরিতাপের। এটি সাংবাদিক সংগঠনের ইতিহাসে খারাপ নজির হয়ে থাকবে।

এর আগে, গতকাল বাংলাদেশে আল জাজিরার সম্প্রচার নিষিদ্ধ করার দাবি জানিয়ে বিবৃতি দিয়েছিল বিএফইউজের আরেকটি পক্ষ।

আরও পড়ুন:

বাংলাদেশে আল জাজিরা নিষিদ্ধের দাবি জানিয়েছে বিএফইউজে

Comments