খেলা

চেন্নাই টেস্টে শেষ দিনে রোমাঞ্চের অপেক্ষা

পঞ্চম দিনে ইংল্যান্ডের জয় নাকি ভারতের দৃঢ়তা দেখানো ড্র- এমন অবস্থায় দুলছে ম্যাচ।

ফলোঅনের শঙ্কা নিয়ে খেলতে নেমেছিল ভারত। ওয়াশিংটন সুন্দরের বীরত্বের পরও ফলোঅনে পড়েছিল তারা। ইংল্যান্ড ভারতকে ফলোঅন না করিয়ে ফের ব্যাট করতে নেমে পড়ে রবীচন্দ্রন অশ্বিনের স্পিন ঘূর্ণির সামনে। সফরকারীদের অল্প রানে আটকেও ভারত পেয়েছে বিশ্ব রেকর্ড পেরুনোর চ্যালেঞ্জ।

সোমবার চেন্নাই টেস্টের চতুর্থ দিনে উইকেট পড়েছে ১৫টি। ভারত ৩৩৭ রানে আটকে যাওয়ার পর মাত্র ১৭৮ রানে শেষ হয় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। ৬১ রানে ৬ উইকেট তুলেন অশ্বিন। ২৪১ রানের বিশাল লিডের সঙ্গে ১৭৮ রান যোগ হওয়ায় ৪২০ রানের লক্ষ্য  দাঁড়ায় বিরাট কোহলিদের।

টেস্ট ইতিহাসে এত রান তাড়া করে জেতার নজির নেই কোন দলের। ভারতকে তা করতে হলে ভাঙ্গতে হবে ওয়েস্ট ইন্ডিজে ৪১৮ রানের বিশ্ব রেকর্ড।

বিকেলের আলোয় রান তাড়া ১৩ ওভার খেলে রোহিত শর্মার উইকেট হারিয়ে ভারত করেছে ৩৯ রান। ১২ রান করে তুলে ক্রিজে আছেন শুভমান গিল আর চেতশ্বর পূজারা।

জিততে হলে শেষ দিনে ভারতকে করতে হবে আরও ৩৮২ রান, ম্যাচ বাঁচাতে বাকি ৯ উইকেট নিয়ে ব্যাট করতে হবে তিন সেশন। একদিনে ৩৮২ রান তুলা যেকোনো উইকেটে প্রায় অসম্ভব ব্যাপার। তবে স্পিনারদের জন্য ভয়ঙ্কর হয়ে উঠা চিপক স্টেডিয়ামে তিন সেশন কাটানোও ভীষণ কঠিন।

পঞ্চম দিনে ইংল্যান্ডের জয় নাকি ভারতের দৃঢ়তা দেখানো ড্র- এমন অবস্থায় দুলছে ম্যাচ।

আগের দিনের ৬ উইকেটে ২৫৭ রান নিয়ে নামা ভারতকে টানেন অলরাউন্ডার সুন্দর। তাকে সঙ্গ দেওয়া অশ্বিন ৩১ রান করে ফেরার পরও চলে সুন্দরের হাল না ছাড়ার প্রয়াস। টেল এন্ডারদের নিয়ে রান বাড়াতে থাকেন তিনি। সঙ্গীর অভাবে শেষ পর্যন্ত ৮৫ রানে অপরাজিত থেকে সেঞ্চুরির আক্ষেপে পুড়তে হয়েছে তাকে।

এরপরই শুরু হয় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে আসা যাওয়ার মিছিল। অশ্বিন ইনিংসের প্রথম বলেই নেন উইকেট। ক্যারিয়ারের ৩০০তম উইকেটের দেখা পান ইশান্ত শর্মা। দলের বিপর্যয়ে ফের দাঁড়িয়ে গিয়েছিলেন জো রুট। প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি করা ইংল্যান্ড অধিনায়ককে এবার ৪০ রানে থামান জাসপ্রিট বুমরাহ। দারুণ বোলিংয়ে প্রতিপক্ষকে অল্প রানে আটকেও প্রথম ইনিংসের ব্যর্থতায় ভারতে সামনে পড়ল কঠিন চ্যালেঞ্জ।

Comments

The Daily Star  | English

Cyclones now last longer

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

4h ago