মিয়ানমারের সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে বাইডেনের নিষেধাজ্ঞা

মিয়ানমারে অভ্যুত্থানে জড়িত সেনাবাহিনীর কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।
Joe Biden.jpg
জো বাইডেন। ছবি: রয়টার্স ফাইল ফটো

মিয়ানমারে অভ্যুত্থানে জড়িত সেনাবাহিনীর কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

আজ বৃহস্পতিবার সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল মিয়ানমারে সেনা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে এক নির্বাহী আদেশে অনুমোদন দিয়েছেন জো বাইডেন।

এতে করে দেশটির সামরিক কর্মকর্তা, তাদের পরিবারের সদস্য ও সংশ্লিষ্ট বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

মিয়ানমারের সামরিক জান্তা যুক্তরাষ্ট্রের ১০০ কোটি ডলারের সরকারি তহবিলে যেন অনুমতি না পায় সেটিও নিশ্চিত করার ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানা গেছে।

অভ্যুত্থানের বিরুদ্ধে গতকাল নেপিডোতে বিক্ষোভকারী এক নারী মাথায় গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে ভর্তির পরই যুক্তরাষ্ট্র এই নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে।

গতকাল সেনাবাহিনীকে দেশটির ক্ষমতা ছাড়ার ও অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

বাইডেন বলেছেন, ‘বার্মার (মিয়ানমারের) জনগণ তাদের কণ্ঠস্বর শোনাতে চাইছে এবং বিশ্ব তা দেখছে।’

প্রয়োজনে আরও কঠোর ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছেন তিনি। বলেছেন, ‘প্রতিবাদ বাড়ছে, যারা গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে চায় তাদের বিরুদ্ধে সহিংসতা অগ্রহণযোগ্য। আমরা এর বিরুদ্ধে সমালোচনা অব্যাহত রাখব।’

তিনি আরও বলেছেন, এ সপ্তাহে তার প্রশাসন নিষেধাজ্ঞার প্রথম ধাপের লক্ষ্যগুলো চিহ্নিত করবে। রোহিঙ্গা শরণার্থীদের বিরুদ্ধে সহিংসতার কারণে মিয়ানমারের বেশ কয়েক জন সামরিক নেতার ওপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল রয়েছে। তবুও এই সপ্তাহে অভ্যুত্থানকারী সেনাদের বিরুদ্ধে প্রথম দফার নিষেধাজ্ঞা জোরালো করা হবে বলে সতর্ক করেছেন বাইডেন।

‘আমরা কঠোর রপ্তানি নিয়ন্ত্রণ আরোপ করতে যাচ্ছি’ উল্লেখ করে তিনি জানিয়েছেন, তবে মিয়ানমারের স্বাস্থ্যসেবা, নাগরিক সমাজ ও দেশটির জনগণের সরাসরি কল্যাণের সঙ্গে যুক্ত সহায়তা অব্যাহত রাখা হবে।

এ দিকে, মিয়ানমারে সামরিক জান্তাবিরোধী বিক্ষোভ জোরালো হচ্ছে। প্রতিদিন দেশজুড়ে বিক্ষোভ করছেন হাজার হাজার মানুষ।

Comments

The Daily Star  | English

Govt has nothing to do with quota system: PM

Hasina says protesters have to move the court, not the govt to resolve the issue, warns them against destructive activities

7m ago