অগ্নিদগ্ধ হয়ে জাহাজ ভাঙা শ্রমিকের মৃত্যু

চট্টগ্রামের সীতাকুণ্ডে জাহাজ ভাঙা ইয়ার্ডে কাজ করার সময় ইঞ্জিন রুমে আগুনে অগ্নিদগ্ধ এক শ্রমিক চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।
স্টার ফাইল ফটো

চট্টগ্রামের সীতাকুণ্ডে জাহাজ ভাঙা ইয়ার্ডে কাজ করার সময় ইঞ্জিন রুমে আগুনে অগ্নিদগ্ধ এক শ্রমিক চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

গতকাল বুধবার রাতে শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারিতে মো. জসিম নামের ওই শ্রমিকের মৃত্যু হয়।

গত ৬ ফেব্রুয়ারি সীতাকুণ্ডের শীতলপুর এলাকার এন আর শিপব্রেকিং নামের ইয়ার্ডে এ দুর্ঘটনা ঘটে বলে বাংলাদেশ মেটাল ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. আলী দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেন।

তিনি জানান, জসিম এন আর শিপব্রেকিং ইয়ার্ডে সিনিয়র কাটারম্যান হিসেবে কর্মরত ছিলেন।

তিনি আরও জানান, ঘটনার দিন জাহাজের ইঞ্জিন রুমের পাইপ কাটার সময় ওই দুর্ঘটনা ঘটে। ওই পাইপের মধ্যে গ্যাস জমে ছিল। কাটার সময় আগুনের সংস্পর্শে আসার সঙ্গে সঙ্গে গ্যাস থেকে আগুন ছড়িয়ে পড়ে। আগুনে পুড়ে গুরুতর আহত হন জসিম।

জসিমের ছোট ভাই মো. মানিক দ্য ডেইলি স্টারকে বলেন, তার ভাইকে চিকিৎসার জন্য প্রথমে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ও পরে ঢাকায় পাঠানো হয়। সেখানেই বুধবার ভোররাতে তিনি মারা যান।

যোগাযোগ করা হলে এন আর শিপব্রেকিং ইয়ার্ডের পরিচালক হামিদুর রহমান বলেন, ‘আমরা তার চিকিৎসার সর্বোচ্চ ব্যবস্থা করেছি। এ ধরনের মৃত্যু খুবই দুঃখজনক।’

Comments

The Daily Star  | English

A feminist approach to climate solutions

Feminist approaches offer significant opportunities for driving positive change.

4h ago