প্রবাস

টরন্টো শহীদ মিনার নির্মাণ কমিটি থেকে অভিযুক্তদের বহিষ্কারের নীতিগত সিদ্ধান্ত

টরন্টো শহীদ মিনার নির্মাণের কমিটি থেকে চিহ্নিত অভিযুক্ত ও বিতর্কিত ব্যক্তিদের বহিষ্কারের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।
ছবি: সংগৃহীত

টরন্টো শহীদ মিনার নির্মাণের কমিটি থেকে চিহ্নিত অভিযুক্ত ও বিতর্কিত ব্যক্তিদের বহিষ্কারের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

গতকাল শুক্রবার রাত ৮টায় শহীদ মিনার নির্মাণ কমিটির (আইএমএলডি) সঙ্গে দুই অভিযুক্তকে বহিষ্কারের বিষয়ে টরন্টোর সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের এক ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত হয়।

সভার প্রধান আলোচ্য বিষয় ছিল- টরন্টো শহীদ মিনার নির্মাণ কমিটি থেকে অভিযুক্ত অর্থপাচারকারীদের বহিষ্কার প্রসঙ্গ। এতে উপস্থিত সবাই শহীদ মিনার নির্মাণের কমিটি থেকে চিহ্নিত অভিযুক্ত ও বিতর্কিত ব্যক্তিদের বহিষ্কারের বিষয়ে নীতিগতভাবে একমত পোষণ করেন।

তারা বলেন, শহীদদের স্মরণে নির্মিত শহীদ মিনারের চেতনা ও মর্যাদাকে অম্লান রাখতে অঙ্গীকারাবদ্ধ থাকতে হবে। শহীদ মিনার নির্মাণ প্রক্রিয়ার সঙ্গে কোনো বিতর্কিত ব্যক্তিকে রাখার সুযোগ নেই। শহীদের আত্মদান স্মরণে নির্মিত মিনার কোনোভাবেই কলঙ্কিত ও অপবিত্র হতে দেওয়া যাবে না।

গত কিছুদিন ধরে টরন্টোর সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনগুলো এই কমিটি থেকে বাংলাদেশের ব্যাংকের অর্থ আত্মসাৎ ও পাচার করে কানাডায় আত্মগোপনে থাকা অভিযুক্ত গাজী বেলায়েত হোসেন মিঠু ও তার স্ত্রী নাহিদ আখতারকে বহিষ্কারের দাবি জানিয়ে আসছিল। তার অংশ হিসেবেই শহীদ মিনার নির্মাণে কমিটির সঙ্গে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

ওই সভায় সবার সম্মতিতে কিছু সিদ্ধান্ত নেওয়া হয়। এগুলো হলো- আগামী পাঁচ কর্ম দিবসের মধ্যে আইএমএলডির কমিটি থেকে অভিযুক্ত অর্থপাচারকারী গাজী বেলায়েত হোসেন মিঠু এবং তার স্ত্রী নাহিদ আখতারকে অনতিবিলম্বে বহিষ্কার করার সিদ্ধান্ত ঘোষণা করা হয়। আগামীতে টরন্টোতে শহীদ দিবস উদযাপনের লক্ষে একটি সার্বজনীন গ্রহণযোগ্য উদযাপন কমিটি করার বিষয়ে সবাই একমত পোষণ করেন। বর্তমান কমিটি শহীদ মিনার সিটি অফিসকে হস্তান্তরের মাধ্যমে বিলুপ্ত হওয়ার কথাও জানানো হয়।

মাহবুব চৌধুরী রনির সভাটি সঞ্চালনায় সভায় শহীদ মিনার নির্মাণ কমিটির (আইএমএলডি) পক্ষে আলোচনা করেন- ব্যারিস্টার চয়নিকা দত্ত, ম্যাক আজাদ, ফায়েজুল করিম, মনির ইসলাম, সুমন সাইয়ীদ, নজরুল মিন্টু, শহিদুল ইসলাম মিন্টু, সামসুল আলম, কফিলউদ্দিন পারভেজ, শক্তি দেব, রাসেল রহমান, মির্জা, সবিতা সোমানী, আবদুল গাফফার, আহাদ খন্দকার, ফরিদা হক, রোমেলা বেগম, সাইদুন ফয়সাল।

এছাড়াও, প্রবাসী বাঙালি কমিউনিটি ও সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনগুলোর পক্ষে আলোচনা করেন- ব্যারিস্টার আলমগীর হোসাইন, আহমেদ হোসেন, ড. মঞ্জুরে খোদা, মাসুক মিয়া, আজফর সাঈদ ফেরদৌস, ইমরুল ইসলাম, জাকির খান, মাসুদ আলী লিটন, সাদ চৌধুরী, সাকের মোস্তফা চৌধুরী, আনম ইউসুফ, আসাদ নিশু, এরিন কবির, রাজিবুর রহমান, নওশের আলী, মোহাম্মাদ বাশার, রুহুল চৌধুরী, রোকেয়া পারভিন, আরিফ আহমেদ, জাকারিয়া চৌধুরী, ইসমত আরা জুঁই, মুনির রশিদ, সোলায়মান তালুকদার, ইলিয়াস খান, লিটলী রায়, মামুনুর রশীদ, সুমন সিদ্দিক, ফাইজুল চৌধুরী, ইনতিকাব চৌধুরী তুহিন, ড. সুরভি সাঈদ, বাবলু চৌধুরী, দেলোয়ার এলাহি, নাহিদ করীব কাকলী, রিফাত নওরীন প্রমুখ।

Comments

The Daily Star  | English
MP Azim’s body recovery

Feud over gold stash behind murder

Slain lawmaker Anwarul Azim Anar and key suspect Aktaruzzaman used to run a gold smuggling racket until they fell out over money and Azim kept a stash worth over Tk 100 crore to himself, detectives said.

7h ago