শীর্ষ খবর

পূজায় মাইক ভাড়া বন্ধে পুলিশের নির্দেশ, সমালোচনায় পরিবর্তন

হিন্দু ধর্মাবলম্বীদের বিদ্যার দেবী সরস্বতী পূজা আজ মঙ্গলবার। এ বিষয়ে আনুষ্ঠানিক নির্দেশনার বাইরেও আলাদা একটি চিঠিতে পূজা উপলক্ষে মাইক ও লাউডস্পিকার ভাড়া না দিতে গত শনিবার একটি নির্দেশনা জারি করে সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) নগর বিশেষ শাখা।

হিন্দু ধর্মাবলম্বীদের বিদ্যার দেবী সরস্বতী পূজা আজ মঙ্গলবার। এ বিষয়ে আনুষ্ঠানিক নির্দেশনার বাইরেও আলাদা একটি চিঠিতে পূজা উপলক্ষে মাইক ও লাউডস্পিকার ভাড়া না দিতে গত শনিবার একটি নির্দেশনা জারি করে সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) নগর বিশেষ শাখা।

এমন নির্দেশনার পর পূজা আয়োজক, সনাতন ধর্মাবলম্বী ও সাউন্ড সিস্টেম ব্যবসায়ীসহ নানা শ্রেণীপেশার মানুষের সমালোচনার মুখে পড়ে পুলিশ।

সমালোচনার মুখে গতকাল সোমবার রাতে নতুন একটি নির্দেশনা দিয়ে কেবলমাত্র পূজামণ্ডপে সীমিত শব্দে সাউন্ড সিস্টেম ব্যবহার করার বিষয়ে জানানো হয়েছে। তবে আগের নির্দেশনা অনুযায়ী শোভাযাত্রায় সাউন্ড সিস্টেমের ব্যবহারে নিষেধাজ্ঞা অব্যাহত রয়েছে।

এসএমপির নগর বিশেষ শাখার উপকমিশনারের সই করা চিঠির প্রথম নির্দেশনায় বলা হয়, পূজা উদযাপন পরিষদের মতবিনিময় সভার সিদ্ধান্ত অনুযায়ী পূজা মণ্ডপ ও শোভাযাত্রায় সীমিত পরিসরে ভক্তিমূলক গান বাজানো যাবে। তবে মাইক বা সাউন্ড সিস্টেম কোনোভাবেই ব্যবহার করা যাবে না।

চিঠিতে পূজা উপলক্ষে কোনো মাইক বা সাউন্ড সিস্টেম ভাড়া না দিতে সাউন্ড সিস্টেম ব্যবসায়ীদের নির্দেশনা দেওয়া হয়।

তবে নতুন নির্দেশনায় পূজা মণ্ডপে সীমিত শব্দে সাউন্ড সিস্টেম ব্যবহার করা যাবে জানিয়ে বলা হয়েছে, পূজার দিন শর্তসাপেক্ষে সাউন্ড সিস্টেম ভাড়া দেওয়া যাবে এবং পূজা শেষে ঐ দিনই সাউন্ড সিস্টেম প্রতিষ্ঠানের কাছে তা বুঝিয়ে দিতে হবে।

সিলেট মাইক এন্ড সাউন্ড সিস্টেম মালিক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক নজিকুল ইসলাম রানা জানান, এসএমপির নির্দেশনা অনুযায়ী সাউন্ড সিস্টেম ভাড়া না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

পূজা উপলক্ষে অনেক আগে থেকেই সাউন্ড সিস্টেম বুকিং দেওয়া হয়ে যায় বলে ভাড়া না দেওয়ার সিদ্ধান্তে ইতোমধ্যে ব্যবসায়ীরা বেশ ক্ষতির সম্মুখীন হয়েছেন বলেও জানান তিনি।

সিলেট মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক রজতকান্তি গুপ্ত জানান, পুলিশের সঙ্গে সভায় শোভাযাত্রায় সাউন্ড সিস্টেম ব্যবহার বন্ধের সিদ্ধান্ত হয়। তবে মণ্ডপে ব্যবহারের জন্য ভাড়া দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়নি।

পরিষদের সঙ্গে বৈঠক শেষে গত ৯ ফেব্রুয়ারি এসএমপির জারি করা সরস্বতী পূজায় করণীয় ও বর্জনীয় বিষয়ক নির্দেশনায় ঢাক-ঢোলের মাধ্যমে পূজা মণ্ডপের ভেতরে সীমিত শব্দে ভক্তিমূলক গান বাজানোর নির্দেশনা দেওয়া হয়। একইসঙ্গে শোভাযাত্রায় সাউন্ড সিস্টেম ব্যবহারে নিষেধ করা হয়।

এসএমপি নগর বিশেষ শাখার উপকমিশনার ইমাম মোহাম্মদ শাদিদ দ্য ডেইলি স্টারকে বলেন, ‘পূজা মণ্ডপ বা শোভাযাত্রা, সবখানেই সাউন্ড সিস্টেমের ব্যবহার বন্ধের ব্যাপারে পরিষদের সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত হয় এবং সে অনুযায়ী সার্বিক নির্দেশনা জারি করা হয়। পরবর্তীতে পরিষদেরই অনুরোধে সাউন্ড সিস্টেম ভাড়া না দেওয়ার বিষয়ে এই লিখিত নির্দেশনা দেওয়া হয়েছে। এখন আবারও তাদেরই দাবি অনুযায়ী এই নির্দেশনায় পরিবর্তন আনা হয়েছে এবং সাউন্ড সিস্টেম ব্যবসায়ীদেরও তা জানানো হয়েছে।’

তিনি বলেন, ‘সরস্বতী পূজা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ধর্মীয় উৎসব। এ উৎসবে আনন্দ হবে এটাই স্বাভাবিক। সাউন্ড সিস্টেম ব্যবসায়ীরাও সারাবছর এ ধরণের উৎসবের অপেক্ষায় থাকেন। আমাদের উদ্দেশ্য কখনোই উৎসবের আনন্দ ব্যাহত করা নয়, বরং শান্তি-শৃঙ্খলা নিশ্চিত করা। তাই পরিষদের অনুরোধেই এ ধরণের নির্দেশনা দেওয়া হয়েছিলো, যা প্রত্যাহার করে নতুন নির্দেশনা দেওয়া হলো।’

Comments

The Daily Star  | English
Corruption in Bangladesh civil service

The nine lives of a corrupt public servant

Let's delve into the hypothetical lifelines in a public servant’s career that help them indulge in corruption.

7h ago