‘পরিবহনশ্রমিকদের’ হামলায় ২৫ ববি শিক্ষার্থী আহত, সড়ক অবরোধ-বাসে আগুন

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ছাত্রদের মেসে হামলা চালানো হয়েছে। হামলায় অন্তত ২৫ শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা। যাদের মধ্যে ১৩ জনকে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজ বুধবার দিনগত রাতে হামলার ঘটনা ঘটে।
যাত্রীশূন্য বাসে আগুন দেওয়া হয়েছে। ছবি: টিটু দাশ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ছাত্রদের মেসে হামলা চালানো হয়েছে। হামলায় অন্তত ২৫ শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা। যাদের মধ্যে ১৩ জনকে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজ বুধবার দিনগত রাতে হামলার ঘটনা ঘটে।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে আজ ভোর থেকে বরিশাল-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে রেখেছেন শিক্ষার্থীরা। অবরোধস্থলে কুয়াকাটা এক্সপ্রেস নামে একটি যাত্রীশূন্য বাসে আগুন দিয়েছেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন ববি শিক্ষার্থী আসিবুল হোসেন। তিনি জানান, আজ ভোররাতে দেশীয় অস্ত্র নিয়ে স্থানীয় রুপাতলি বাস টার্মিনাল এলাকার পরিবহনশ্রমিকদের একাংশ ও বহিরাগতরা শিক্ষার্থীদের ওপর এই হামলা চালিয়েছে।

ববি উপাচার্য অধ্যাপক ড. সাদেকুল আরেফিন দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আমরা শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক করেছি। আমরা তাদের পাশে আছি। আহত শিক্ষার্থীদের দেখতে সকালে হাসপাতালে গিয়েছিলাম। তাদের চিকিৎসায় সহায়তার ঘোষণাও দিয়েছি।’

ববি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক খোরশেদ আলম দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আমরা শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক করেছি। বৈঠক ফলপ্রসূ হয়নি। তারা দাবি জানিয়েছেন, এ ঘটনায় ববি কর্তৃপক্ষ যাতে মামলা করে, জড়িতদের যাতে দ্রুত গ্রেপ্তার করা হয় এবং ববি কর্তৃপক্ষ যাতে লিখিত দেয় যে, এ ধরনের ঘটনা আর ঘটবে না।’

‘আমরা শিক্ষার্থীদের সঙ্গে একমত। আমরা বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) কমিশনারের সঙ্গেও কথা বলেছি। মামলার বিষয়ে আমরা ভাবছি। কিন্তু, লিখিত তো আমরা দিলে হবে না’, বলেন তিনি।

আন্দোলনরত শিক্ষার্থীরা। ছবি: টিটু দাশ

এ বিষয়ে জানতে বিএমপির কমিশনার মো. শাহাবুদ্দীন খানকে দ্য ডেইলি স্টারের পক্ষ থেকে একাধিকবার ফোন করা হলেও তিনি তা ধরেননি।

বর্তমানে আন্দোলনরত শিক্ষার্থীরা দ্য ডেইলি স্টারকে জানান, তাদের আন্দোলন চলছে। দাবি পূরণ না হলে তারা আন্দোলন চালিয়ে যাবেন।

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে দেখা গেছে, বর্তমানে সেখানে ১১ জন আহত শিক্ষার্থী চিকিৎসাধীন।

সেই ১১ জন শিক্ষার্থী হলেন— গণিত বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী ফজলুল হক রাজিব, সমাজবিজ্ঞান বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী আলিম সালেহী, মার্কেটিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মিরাজ, ইমন ও রসায়ন, তৃতীয় বর্ষের শিক্ষার্থী সোহাগ, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী নূর, মার্কেটিং দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শেখ সজিব, রসায়ন তৃতীয় বর্ষের শিক্ষার্থী মাহাবুব ও দোদল ফরাজী, রসায়ন বিভাগের সপ্তম ব্যাচের শিক্ষার্থী সোহান ও বাংলা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রাহুল।

আহত শিক্ষার্থীরা জানিয়েছেন, লাঠি ও রড নিয়ে তাদের ওপর হামলা চালানো হয়েছে। এ ছাড়া, কয়েকজনকে ধরালো অস্ত্র দিয়েও কোপানো হয়েছে।

এর আগে, গতকাল সকালে বরিশালের বিআরটিসি কাউন্টারে ববির দুই শিক্ষার্থীর সঙ্গে বাকবিতণ্ডার জেরে একজনকে ছুরিকাঘাত করে বিআরটিসির এক শ্রমিক। এর জেরে ববি শিক্ষার্থীরা দুই ঘণ্টা সড়ক অবরোধ করলে বিআরটিসির ওই শ্রমিককে গ্রেপ্তার করে পুলিশ। এ ঘটনায় মামলাও দায়ের করা হয়। পরে সেই ঘটনার জের ধরেই ববি ছাত্রদের মেসে গিয়ে তাদের ওপর এই হামলা চালানো হয় বলে শিক্ষার্থীরা জানান।

Comments

The Daily Star  | English
IMF lowers Bangladesh’s economic growth

IMF calls for smaller budget amid low revenue receipts

The IMF mission suggested that the upcoming budget, which will be unveiled in the first week of June, should be smaller than the projection, citing a low revenue collection, according to a number of finance ministry officials who attended the meeting.

2h ago