ন্যু ক্যাম্প ‘পোড়ানো’ জার্সি খাবিবকে উপহার দিলেন এমবাপে

বার্সেলোনা-পিএসজির হাইভোল্টেজ ম্যাচটি দেখতে ন্যু ক্যাম্পে উপস্থিত হয়েছিলেন মিক্সড মার্শাল আর্টের (এমএমএ) কিংবদন্তি সাবেক খেলোয়াড় খাবিব।
khabib and mbappe
ছবি: সম্পাদিত (টুইটার/ইন্সটাগ্রাম)

ন্যু ক্যাম্পকে জ্বালিয়ে-পুড়িয়ে ছারখার করে দিলেন কিলিয়ান এমবাপে। তার অসাধারণ হ্যাটট্রিকে বার্সেলোনাকে তাদের মাঠেই বিধ্বস্ত করল পিএসজি। স্মরণীয় জয়ের পর তরুণ এই ফরাসি স্ট্রাইকার নিজের জার্সি উপহার দিলেন মিক্সড মার্শাল আর্টের (এমএমএ) কিংবদন্তি সাবেক খেলোয়াড় খাবিব নুরমাগোমেদভকে।

মঙ্গলবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে বার্সাকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে পিএসজি। লিওনেল মেসির গোলে এগিয়ে গেলেও এমবাপের নৈপুণ্যের সঙ্গে পেরে ওঠেনি কাতালানরা। মরিসিও পচেত্তিনোর দলের আরেক গোলদাতা মোইসে কিন। এই জয়ে প্রতিযোগিতার শেষ আটে ওঠা প্রায় নিশ্চিত করে ফেলেছে প্যারিসিয়ানরা।

হাইভোল্টেজ ম্যাচটি দেখতে ন্যু ক্যাম্পে উপস্থিত হয়েছিলেন অপরাজেয় খাবিব। ক্যারিয়ারের ২৯ ম্যাচে একবারও না হারা ইউএফসির সাবেক এই তারকা গ্যালারিতে বসে উপভোগ করেন এমবাপের অতিমানবীয় পারফম্যান্স ও পিএসজির জয়।

খাবিবের বার্সেলোনা বিরোধিতা ও ফরাসি লিগের শিরোপাধারীদের সমর্থন করার কারণ কী? তিনি আসলে রিয়াল মাদ্রিদের পাঁড় ভক্ত! সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে তিনি ঘোষণা দিয়েই পা রেখেছিলেন ন্যু ক্যাম্পে, ‘পিএসজি এগিয়ে চলো। আমি স্টেডিয়ামে থাকছি।’

গত বছরের অক্টোবরে অবসরে যাওয়া খাবিবের প্রত্যাশা পূরণ হয়েছে। তবে এতটা বোধহয় তিনি নিজেও আশা করেননি! নিজেদের মাঠে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে আগের ১৫ ম্যাচে একবারও একাধিক গোল হজম না করা বার্সার জালে বল ঢুকল চারবার।

তবে সেখানেই থামলে চলছে না। ১৯৯৭ সালের পর এই প্রতিযোগিতায় প্রথম সফরকারী খেলোয়াড় হিসেবে ন্যু ক্যাম্পে হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখিয়েছেন বিশ্বকাপজয়ী এমবাপে। সেবার দিনামো কিয়েভের আন্দ্রেই শেভচেঙ্কো পেয়েছিলেন হ্যাটট্রিক।

পিএসজির কাছে বার্সেলোনা ধরাশায়ী হওয়ার পর এমবাপের পরিধান করা সাত নম্বর জার্সিটি উপহার হিসেবে পেয়েছেন খাবিব। নিজের ইন্সটাগ্রামের ‘স্টোরি’তে তা শেয়ার করেছেন তিনি। যা ইতোমধ্যে হয়েছে ভাইরাল।

ফুটবলের প্রতি ভালোবাসা খাবিবের নতুন নয়। ইউএফসিকে বিদায় জানানোর পর তিনি ফুটবলার হওয়ার ইচ্ছাও পোষণ করেছেন। এ নিয়ে উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন ও পর্তুগিজ মহাতারকা ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে আলাপ-আলোচনাও হয়েছে তার!

একটি মন্তব্যই যথেষ্ট ফুটবলের সঙ্গে খাবিবের বন্ধন বোঝাতে, ‘পেশাদার পর্যায়ে ফুটবল খেলা আমার শৈশবের স্বপ্ন। অবশ্যই, ইচ্ছাটা আমার এখনও রয়েছে। কারণ, ফুটবল হলো সব খেলার রাজা।’

Comments

The Daily Star  | English

Quota protests: Trauma, pain etched on their faces

Lying in a hospital bed, teary-eyed Md Rifat was staring at his right leg, rather where his right leg used to be. He could not look away.

23m ago