অবৈধ স্ট্যান্ড উচ্ছেদে সংঘর্ষ: ৩ মামলা, সোমবার থেকে পরিবহন ধর্মঘট

সিলেটের চৌহাট্টা-আম্বরখানা সড়কের ফুটপাথ দখল করে গড়ে ওঠা অবৈধ মাইক্রোবাস-কার স্ট্যান্ড উচ্ছেদের সময় সিটি করপোরেশন শ্রমিক ও পুলিশের সঙ্গে পরিবহনশ্রমিকদের সংঘর্ষের ঘটনায় তিনটি পৃথক মামলা দায়ের করেছে পুলিশ ও সিসিক কর্তৃপক্ষ।
স্টার ডিজিটাল গ্রাফিক্স

সিলেটের চৌহাট্টা-আম্বরখানা সড়কের ফুটপাথ দখল করে গড়ে ওঠা অবৈধ মাইক্রোবাস-কার স্ট্যান্ড উচ্ছেদের সময় সিটি করপোরেশন শ্রমিক ও পুলিশের সঙ্গে পরিবহনশ্রমিকদের সংঘর্ষের ঘটনায় তিনটি পৃথক মামলা দায়ের করেছে পুলিশ ও সিসিক কর্তৃপক্ষ।

আজ বৃহস্পতিবার সকালে তিনটি মামলার বিষয় দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এসএম আবু ফরহাদ।

বুধবার রাতে কোতোয়ালী থানায় দায়ের করা তিনটি মামলার দুটি পুলিশ বাদী হয়ে এবং একটি সিসিক কর্তৃপক্ষ দায়ের করেছেন বলে জানান তিনি।

তবে, এ ঘটনায় পরিবহন শ্রমিকরা কোনো মামলা দায়ের না করে সোমবার থেকে সিলেটে পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছেন।

গতকাল সংঘর্ষের সময় ঘটনাস্থল থেকে একটি আগ্নেয়াস্ত্র ও গুলিসহ সিলেট স্বেচ্ছাসেবক লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ফয়সল আহমেদ ফাহাদের আটক হওয়ার ঘটনায় তাকে আসামি করে অস্ত্র আইনে একটি মামলা দায়ের করেন কোতোয়ালী থানার উপ-পরিদর্শক মোস্তাফিজুর রহমান।

এ ছাড়াও, অবৈধ মাইক্রোবাস-কার স্ট্যান্ড উচ্ছেদের সময় দায়িত্বে থাকা পুলিশের ওপর দেশীয় অস্ত্র নিয়ে হামলা ও পুলিশ সদস্যদের আহত করার অভিযোগে ১৭ জন পরিবহনশ্রমিক নেতা-কর্মীদের নামোল্লেখ করে এবং অজ্ঞাত আরও ১০০-১৫০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন কোতোয়ালী থানার উপ-পরিদর্শক আব্দুল মান্নান।

সিটি করপোরেশনের দায়িত্ব পালনে বাধা এবং কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মীদের ওপর হামলার ঘটনায় ১০ জন পরিবহনশ্রমিক নেতাকর্মীর নামোল্লেখ করে এবং অজ্ঞাত আরও ১০০-১৫০ জনকে আসামি করে মামলা দায়ের করেছেন সিসিক উপ-সহকারী প্রকৌশলী দেবব্রত দাস।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এসএম আবু ফরহাদ দ্য ডেইলি স্টারকে বলেন, ‘ঘটনাস্থল থেকে অস্ত্রসহ আটক হওয়া ব্যক্তি ছাড়া এখন পর্যন্ত আর কাউকে গ্রেপ্তার করা হয়নি। তবে আসামিদের ধরতে পুলিশ অভিযান চালাচ্ছে।’

এদিকে বুধবার চৌহাট্টা-দরগাহ গেইট এলাকায় সংঘাতের পরই সিলেট-ঢাকা মহাসড়ক ও সিলেট-সুনামগঞ্জ মহাসড়কে অবরোধ করে প্রতিবাদ জানায় পরিবহনশ্রমিকরা। পুলিশের সঙ্গে বৈঠকের পর বিকেলে তারা অবরোধ প্রত্যাহার করে নেন।

পরে সন্ধ্যায় সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের কার্যালয়ে এক বৈঠক শেষে আগামী সোমবার সকাল ৬টা থেকে সিলেট জেলায় অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটের ঘোষণা দেন ইউনিয়নের সভাপতি ময়নুল ইসলাম।

আরও পড়ুন:

পুলিশ-পরিবহন শ্রমিক সংঘর্ষ

ঢাকা-সিলেট মহাসড়কের অবরোধ প্রত্যাহার

Comments

The Daily Star  | English
Will the Buet protesters’ campaign see success?

Ban on student politics: Will Buet protesters’ campaign see success?

One cannot help but note the irony of a united campaign protesting against student politics when it is obvious that student politics is very much alive on the Buet campus

8h ago