‘এবার কোনো ভুল হবে না’, মালালাকে হুমকি তালেবান জঙ্গীর

নোবেল জয়ী মালালা ইউসুফজাইকে গুলি করে হত্যাচেষ্টায় অভিযুক্ত পাকিস্তানি তালেবান জঙ্গী মালালাকে দ্বিতীয়বারের মতো হুমকি দিয়েছেন। হুমকিমূলক এক টুইটে এই তালেবান সদস্য লেখেন, ‘এবার কোনো ভুল হবে না’। তবে, গতকাল বুধবার টুইটার এই বিপজ্জনক পোস্টের একাউন্টটি স্থায়ীভাবে বন্ধ করে দিয়েছে।
মালালা ইউসুফজাই। রয়টার্স ফাইল ফটো

নোবেল জয়ী মালালা ইউসুফজাইকে গুলি করে হত্যাচেষ্টায় অভিযুক্ত পাকিস্তানি তালেবান জঙ্গী মালালাকে দ্বিতীয়বারের মতো হুমকি দিয়েছেন। হুমকিমূলক এক টুইটে এই তালেবান সদস্য লেখেন, ‘এবার কোনো ভুল হবে না’। তবে, গতকাল বুধবার টুইটার এই বিপজ্জনক পোস্টের একাউন্টটি স্থায়ীভাবে বন্ধ করে দিয়েছে।

মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এ তথ্য জানিয়েছে।

এই হুমকির পরে মালালা গত ১৬ ফেব্রুয়ারি এক টুইটে, তার অভিযুক্ত শুটার এহসানুল্লাহ এহসান সরকারি হেফাজত থেকে কীভাবে পালিয়ে গেছেন- তা জানতে চেয়েছেন পাকিস্তানের সামরিক বাহিনী এবং দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে।

 

এপি জানায়, ২০১৭ সালে এহসানকে গ্রেপ্তার করা হয়। কিন্তু, ২০২০ সালের জানুয়ারি মাসে পাকিস্তানের গোয়েন্দা সংস্থার নজরদারি সত্ত্বেও ওই জঙ্গী পালিয়ে যায়। তার গ্রেপ্তার এবং পালানো নিয়ে রহস্য এবং বিতর্ক তৈরি হয়েছিল।

পালানোর পর এহসানের সাক্ষাৎকার নেওয়া হয়েছে এবং একই টুইটার একাউন্টের মাধ্যমে পাকিস্তানি সাংবাদিকদের সঙ্গে যোগাযোগ করেছেন। ওই একাউন্ট থেকেই উর্দুতে মালালাকে হুমকি দেওয়া হয়। তার একাধিক টুইটার একাউন্ট আছে, তবে সবগুলোই বন্ধ করা হয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টা রউফ হাসান বলেন, সরকার এই হুমকির তদন্ত করছে এবং অবিলম্বে টুইটারকে একাউন্টটি বন্ধ করতে বলেছে।

পাকিস্তানি তালেবান বা তেহরিক-ই-তালিবান পাকিস্তানের দীর্ঘদিনের সদস্য এহসান টুইটে মালালাকে বলেছেন, ‘দেশে ফিরে আসুন। কারণ আপনি এবং আপনার বাবার সঙ্গে আমাদের বোঝাপড়া আছে।’ টুইটে আরও বলা হয়েছে, ‘এবার কোনো ভুল হবে না।’

মালালা ইউসুফজাই বিশ্বব্যাপী নারী শিক্ষা নিয়ে কাজ করছেন এবং পাকিস্তানের সোয়াত উপত্যকায় তার বাড়িতে একটি বালিকা বিদ্যালয়ের অর্থায়ন করেছেন। এহসানের টুইটটি খতিয়ে দেখতে সরকার এবং সামরিক বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন মালালা।

মালালা টুইট করেন, ‘সে তেহরিক-ই-তালেবান পাকিস্তানের প্রাক্তন মুখপাত্র। যে আমাকে এবং অনেক নিরপরাধ মানুষের ওপর হামলা চালিয়েছে। এখন সোশ্যাল মিডিয়ায় মানুষকে হুমকি দিচ্ছে। সে কীভাবে পালিয়ে গেল?’

তবে, এ বিষয়ে এপির কাছে কোনো মন্তব্য করেনি পাকিস্তানের সামরিক বাহিনী।

Comments

The Daily Star  | English

Confiscate ex-IGP Benazir’s 119 more properties: court

A Dhaka court today ordered the authorities concerned to confiscate assets which former IGP Benazir Ahmed and his family members bought through 119 deeds

22m ago