আন্তর্জাতিক
করোনাভাইরাস

মৃত্যু সাড়ে ২৪ লাখ ছাড়াল, আক্রান্ত ১১ কোটির বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন সাড়ে ২৪ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১১ কোটির বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ২৩ লাখের বেশি মানুষ।
ভারতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ছবি: সংগৃহীত

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন সাড়ে ২৪ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১১ কোটির বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ২৩ লাখের বেশি মানুষ।

আজ শনিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ কোটি সাত লাখ ছয় হাজার ২৩৩ জন এবং মারা গেছেন ২৪ লাখ ৫১ হাজার ৬৩৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ২৩ লাখ ২৭ হাজার ৪৬০ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৭৯ লাখ ৯৯ হাজার ৫৬৫ জন এবং মারা গেছেন চার লাখ ৯৫ হাজার ৪৯৯ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৮৪ হাজার ২০৮ জন, মারা গেছেন দুই লাখ ৪৪ হাজার ৭৩৭ জন এবং সুস্থ হয়েছেন ৮৯ লাখ ৮৮ হাজার ৬১৮ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি নয় লাখ ৭৭ হাজার ৩৮৭ জন, মারা গেছেন এক লাখ ৫৬ হাজার ২১২ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি ছয় লাখ ৭৮ হাজার ৪৮ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৪২ হাজার ৬৭৪ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৩৩৭ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৯০ হাজার ৪৬৮ জন।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives in different parts of the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

1h ago