খেলা

আবার উইন্ডিজ দলে ফিরছেন ‘ইউনিভার্স বস’ গেইল

চলতি বছর ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী বছর অস্ট্রেলিয়ায় হবে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। দুটি বিশ্ব আসর সামনে রেখে গেইলের দলে ফেরা কিছুটা অনুমিতই ছিল।
gayle psl
ছবি: টুইটার

ক্রিস গেইল আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ছেন নাকি ছাড়ছেন না? গত কয়েক বছরে তার অবসর নিয়ে কম জল ঘোলা হয়নি। ‘ইউনিভার্স বস’ খ্যাত তারকা নিজেও আলোচনার জোয়ারে হাওয়া দিয়েছেন অনেকবার।

নতুন খবর হলো, ৪২ ছুঁইছুঁই গেইল আবার ফিরতে যাচ্ছেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলে। ক্যারিবিয়ান ক্রিকেট বোর্ডের (সিডব্লিউআই) পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানানো হয়নি। তবে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে তার দলে জায়গা পাওয়া একরকম নিশ্চিত, জানিয়েছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো।

ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার মধ্যকার পূর্ণাঙ্গ সিরিজ শুরু হচ্ছে আগামী মার্চে। প্রথম হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সেখানে অংশ নিতে ইতোমধ্যে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) খেলা ছেড়ে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে পাড়ি জমিয়েছেন গেইল।

উইন্ডিজের হয়ে সবশেষ টি-টোয়েন্টি গেইল খেলেছিলেন ২০১৯ সালের মার্চে, প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড। আর সব ধরনের সংস্করণ মিলিয়ে তিনি আন্তর্জাতিক মঞ্চে শেষবার পা রেখেছিলেন ওই বছরের অগাস্টে। বিশ্বকাপের পর ওয়ানডে সিরিজে তিনি খেলেছিলেন ভারতের বিপক্ষে।

কিয়েরন পোলার্ডের অধীনে দলে জায়গা পেতে হলে প্রথমে ফিটনেস টেস্টে উত্তীর্ণ হতে হবে তাকে। বাকি খেলোয়াড়দেরও অনুসরণ করতে হবে একই প্রক্রিয়া। সেজন্য যে বাঁহাতি এই তারকাকে খুব একটা বেগ পেতে হবে না, তা কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের হয়ে তার সাম্প্রতিক পারফরম্যান্সে বোঝা গেছে।

এবারের পিএসএলে দুই ম্যাচ খেলেই স্বভাবসুলভ আগ্রাসী ব্যাটিং উপহার দেন গেইল। প্রথম ম্যাচে করাচি কিংসের বিপক্ষে ২৪ বলে ৩৯ ও দ্বিতীয় ম্যাচে লাহোর কালান্দার্সের বিপক্ষে ৪০ ম্যাচে ৬৮ রানের টর্নেডো ইনিংস খেলেন তিনি। তার ব্যাট থেকে আসে ৭ ছক্কা ও ৯ চার।

আসর শুরুর আগেই গেইলের আংশিক বিকল্প হিসেবে দক্ষিণ আফ্রিকার ফ্যাফ দু প্লেসির নাম জানিয়েছিল পিএসএল কর্তৃপক্ষ। কারণ, প্রতিযোগিতার পরের ধাপে ফেরার সম্ভাবনা রয়েছে তার। যদিও সেসময় গেইলের শ্রীলঙ্কা সিরিজে খেলার ব্যাপারে কিছু জানানো হয়নি।

চলতি বছর ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী বছর অস্ট্রেলিয়ায় হবে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। দুটি বিশ্ব আসর সামনে রেখে গেইলের দলে ফেরা কিছুটা অনুমিতই ছিল।

Comments

The Daily Star  | English
BSEC freezes BO accounts of Benazir, his family members

BSEC freezes BO accounts of Benazir, his family members

The Anti-Corruption Commission has recently requested the BSEC to freeze the BO accounts

1h ago