খেলা

কোপা আমেরিকা থেকে সরে দাঁড়াল কাতার ও অস্ট্রেলিয়া

করোনাভাইরাসের কারণে সূচি সাংঘর্ষিক হয়ে পড়ায় এই সিদ্ধান্ত নিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) এই দুটি সদস্য দেশ।
copa america

কোপা আমেরিকার আগামী আসর থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে কাতার ও অস্ট্রেলিয়া। করোনাভাইরাসের কারণে সূচি সাংঘর্ষিক হয়ে পড়ায় এই সিদ্ধান্ত নিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) এই দুটি সদস্য দেশ।

দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ও কোপা আমেরিকার আয়োজক কনমেবল কাতার ও অস্ট্রেলিয়ার না খেলার বিষয়টি নিশ্চিত করেছে। কনমেবলের একজন মুখপাত্র অ্যারিয়েল রামিরেজ বার্তা সংস্থা এপিকে বলেছেন, ‘সূচি নিয়ে জটিলতার কারণে কাতার ও অস্ট্রেলিয়া খেলতে পারছে না। তবে (তাদের জায়গা নিতে) ইতোমধ্যে আমরা আরও অনেক দলের আগ্রহের বিষয়ে জানতে পেরেছি। আমরা ১২টি দল চাই।’

দক্ষিণ আমেরিকা অঞ্চলের ১০টি দলের সঙ্গে অতিথি হিসেবে কোপা আমেরিকাতে খেলার কথা ছিল কাতার ও অস্ট্রেলিয়ার। আর্জেন্টিনা, বলিভিয়া, উরুগুয়ে, চিলি ও প্যারাগুয়ের সঙ্গে ‘এ’ গ্রুপে ছিল অস্ট্রেলিয়া। ব্রাজিল, কলম্বিয়া, ইকুয়েডর, ভেনেজুয়েলা ও পেরুর সঙ্গে ‘বি’ গ্রুপে ছিল কাতার।

কোপা আমেরিকার এবারের আসরের যৌথ আয়োজক আর্জেন্টিনা ও কলম্বিয়া। আগামী ১১ জুন প্রতিযোগিতাটি শুরু হবে, শেষ হবে ১০ জুলাই। একই সময়ে চলবে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইপর্ব। ফলে অস্ট্রেলিয়া ও কাতারের সরে দাঁড়ানো ছাড়া উপায় নেই।

গত বছরের ১২ জুন থেকে ১২ জুলাইয়ের মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ ফুটবল আসর। কিন্তু করোনাভাইরাসের কারণে তা এক বছর পিছিয়ে দেওয়া হয়। এবার গ্যালারিতে ৩০ শতাংশ দর্শক রাখার ভাবনা রয়েছে আয়োজকদের।

Comments

The Daily Star  | English

'Why haven't my parents come to see me?'

9-year-old keeps asking while being treated at burn institute

24m ago