বাংলাদেশ থেকে ইন্টারনেট ব্যান্ডউইডথ নিতে চায় ভুটান

বাংলাদেশ থেকে ইন্টারনেট ব্যান্ডউইডথ আমদানি করতে আগ্রহ প্রকাশ করেছে ভুটান।
ছবি: ইউএনবি

বাংলাদেশ থেকে ইন্টারনেট ব্যান্ডউইডথ আমদানি করতে আগ্রহ প্রকাশ করেছে ভুটান।

আজ বুধবার বাংলাদেশে ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুয়েনতসি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সাথে ওয়েবিনারে তার দপ্তরে সৌজন্য সাক্ষাতকালে এ আগ্রহের কথা ব্যক্ত করেছেন।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ভুটানের পরীক্ষিত বন্ধুই নয়, গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশীদারও। বাংলাদেশ ভুটানের আধ্যাত্বিক ঐতিহ্যের একটি বড় উৎস। বাংলাদেশ থেকে ব্রডব্যান্ড ইন্টারনেট আমদানি করতে চায় ভুটান।

ভুটানে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যান্ডউইডথ রপ্তানির ব্যাপারে মন্ত্রী সম্ভাব্য সবধরনের প্রয়োজনীয় সহযোগিতা প্রদানে আশ্বাস ব্যক্ত করেন।

সাক্ষাতকালে তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়াদি বিশেষ করে ইন্টারনেটসহ টেলিযোগাযোগ ক্ষেত্রে কারিগরি ও বাণিজ্যিক বিষয়াদি নিয়ে আলোকপাত করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বাংলাদেশ ও ভুটানের মধ্যকার বিদ্যমান চমৎকার বন্ধুপ্রতীম সম্পর্ক অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও  ঐতিহাসিক বলে উল্লেখ করেন।

তিনি মহান মুক্তিযুদ্ধে ভুটানের সহযোগিতা এবং স্বাধীন বাংলাদেশের প্রথম স্বীকৃতি প্রদানকারী দেশ হিসেবে ভুটানের ভূমিকা তুলে ধরেন এবং ভুটানের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভুটানের ভূপ্রকৃতি, ইতিহাস, ঐতিহ্য ও জীবন ধারা প্রায় এক ও অভিন্ন।

তিনি দেশের ডিজিটাল প্রযুক্তি বিকাশে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরে বলেন, ডিজিটাল প্রযুক্তি বিকাশে পৃথিবীর যে কয়টি দেশ এগিয়ে বাংলাদেশ তার মধ্যে অন্যতম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে বলে তিনি উল্লেখ করেন।

মোস্তাফা জব্বার বলেন, ‘আমরা দেশের প্রতিটি ইউনিয়নে ডিজিটাল সংযোগ পৌঁছে দিয়েছি। দেশের প্রতিটি গ্রামে সংযোগ পৌঁছে দিতে উদ্যোগ আমরা গ্রহণ করেছি। ইন্টারনেট ব্যান্ডউইডথ বাংলাদেশ এখন রপ্তানি করছে।’

রাষ্ট্রদূত ভুটান ও বাংলাদেশের মধ্যকার ঐতিহাসিক সম্পর্ককে আগামী দিনগুলোতে অনন্য এক উচ্চতায় উপনীত করতে তার প্রচেষ্টার কথা ব্যক্ত করেন।

তিনি বাংলাদেশের অব্যাহত অগ্রগতি বিশেষ করে ডিজিটাল প্রযুক্তি খাতের অগ্রগতির প্রশংসা করেন।

Comments

The Daily Star  | English

The taste of Royal Tehari House: A Nilkhet heritage

Nestled among the busy bookshops of Nilkhet, Royal Tehari House is a shop that offers students a delectable treat without burning a hole in their pockets.

2h ago