সুনামগঞ্জের বীর মুক্তিযোদ্ধা বজলুল মজিদ খসরু মারা গেছেন

সুনামগঞ্জের বীর মুক্তিযোদ্ধা ও আইনজীবী বজলুল মজিদ চৌধুরী খসরু মারা গেছেন। আজ বুধবার বিকেল ৩টার দিকে সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৯ বছর।
বীর মুক্তিযোদ্ধা বজলুল মজিদ খসরু। ছবি: সংগৃহীত

সুনামগঞ্জের বীর মুক্তিযোদ্ধা ও আইনজীবী বজলুল মজিদ চৌধুরী খসরু মারা গেছেন। আজ বুধবার বিকেল ৩টার দিকে সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৯ বছর।

বজলুল মজিদ চৌধুরী একাধারে একজন লেখক, সাংবাদিক, কলামিস্ট এবং সাংস্কৃতিক ও সামাজিক আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন। সুনামগঞ্জের অধিকার আদায়ের নাগরিক সংগঠন ‘হাওর বাঁচাও, সুনামগঞ্জ বাঁচাও’ এর সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

তার শেষ স্মৃতির প্রতি সম্মান জানিয়ে গার্ড-অব-অনার ও জানাজা নামাজ শেষে আগামীকাল বৃহস্পতিবার তাকে সমাহিত করা হবে।

সুনামগঞ্জ শহরের ষোলঘর এলাকার বাসিন্দা বজলুল মজিদ চৌধুরী ১৯৫২ সালের ২ এপ্রিল জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সেক্টর-৫ এর অধীন শেলা সাব-সেক্টরে যুদ্ধ করেন এই বীর মুক্তিযোদ্ধা।

সাংবাদিক হিসেবে দৈনিক পূর্বকোন এবং দৈনিক সংবাদে কাজ করেন। জীবনের শেষদিন পর্যন্ত সুনামগঞ্জের স্থানীয় দৈনিক সুনামগঞ্জের খবরের উপদেষ্টা সম্পাদক হিসেবে দায়িত্বরত ছিলেন।

তিনি সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও সুনামগঞ্জ আদালতের পাবলিক প্রসিকিউটর হিসেবেও দায়িত্ব পালন করেছেন বজলুল মজিদ চৌধুরী।

সুনামগঞ্জে মুক্তিযুদ্ধের ইতিহাস সম্বলিত ‘রক্তাক্ত একাত্তর সুনামগঞ্জ’ ও ‘পশ্চিম জার্মানীর স্মৃতিকথা’ তার রচিত অন্যতম বই। এছাড়াও ‘একাত্তরের সুনামগঞ্জ’, ‘বরুণ রায় স্মারক গ্রন্থ’সহ নানা গ্রন্থ সম্পাদনা করেছেন তিনি।

মৃত্যুকালে তিনি স্ত্রী মুনমুন চৌধুরী, ছেলে সৌদ ফারহান চৌধুরী ও মেয়ে সারাফ ফারহিম চৌধুরীকে রেখে গেছেন।

Comments

The Daily Star  | English

Over 37 lakh people affected due to Cyclone Remal: minister

At least 37,58,096 people in 19 districts of the coastal region of the country have been affected by Cyclone Remal, State Minister for Disaster Management and Relief Mohibbur Rahman said today

35m ago