খেলা

ইয়াসিরের আক্ষেপের পর ফের তানভিরের ছোবল

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ইয়াসিরের ৯২ রানের ইনিংসে ভর করে ৩১৩ রানে শেষ হয় ইমার্জিং দলের প্রথম ইনিংস
Yasir Ali Chowdhury
ছবি: বিসিবি

জাতীয় দলের সঙ্গে বিভিন্ন সিরিজে ঘুরে ঘুরেও সুযোগ হয়নি ইয়াসির আলি চৌধুরী রাব্বির। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা এই ব্যাটসম্যান এবার সুযোগ পেয়েছলেন ইমার্জিং দলের হয়ে নিজেকে প্রমাণের। আয়ারল্যান্ড উলভসের  বিপক্ষে সেই কাজটা দারুণভাবে করতে করতেও আক্ষেপে পুড়লেন তিনি। অল্পের জন্য হাতছাড়া করলেন সেঞ্চুরি। বড় লিড নেওয়ার পর আইরিশদের দ্বিতীয় ইনিংসেও চেপে বসেছেন বাঁহাতি স্পিনার তানভির ইসলাম।

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ইয়াসিরের ৯২ রানের ইনিংসে ভর করে ৩১৩ রানে শেষ হয় ইমার্জিং দলের প্রথম ইনিংস। ১৬১ রানের বিশাল ব্যবধানে পিছিয়ে দ্বিতীয় ইনিংসেও চরম বিপর্যয়ে পড়েছে সফরকারীরা। মাত্র ৩৫ রানে ৪ উইকেট হারিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে তারা।

চার উইকেটের ৩টিই নিয়েছেন তানভির। বাকি উইকেট নেন ইবাদত। আইরিশদের প্রথম ইনিংসে ১৫১ রানে আটকে দিতেও ৫৫ রানে ৫ উইকেট তুলেছিলেন তানভির।

আগের দিনের ১ উইকেটে ৮১ রান নিয়ে নেমে জুতসই শুরু পেয়েছিল ইমার্জিং দল। অধিনায়ক সাইফ হাসানের সঙ্গে বাড়ছিলেন মাহমুদুল হাসান জয়ের জুটি। তবে ৮৩ রানের জুটির পর একসঙ্গেই ফেরেন দুজন। থিতু হওয়া সাইফ ফিফটির এক রান আগে দেন উইকেটের পেছনে ক্যাচ। ৪২ করার পর জয় হয়েছে এলবিডব্লিউ।

১৩৩ রানে ৪ উইকেট হারানো দল এরপর ঘুরে দাঁড়ায় ইয়াসির ও তৌহিদ হৃদয়ের ব্যাটে। পঞ্চম উইকেটে  দুজনে আনেন ১১২ রানের জুটি। জুটিতে ইয়াসিরই ছিলেন অগ্রণী। ইতিবাচক অ্যাপ্রোচে দ্রুত রান বাড়াতে থাকেন এই ব্যাটসম্যান। হৃদয়ের ফিফটি আর ইয়াসিরের সেঞ্চুরি ছিল নাগালে। দারুণ খেলতে খেলতে প্রায় একইভাবে আউট হয়েছেন তারা। দুজনকেই ছেঁটেছেন অনিয়মিত লেগ স্পিনার জোনাথন গ্রেথ। 

৩৬ করে হৃদয় খেলতে গিয়েছিলেন সুইপ। পরাস্ত হয়ে পরিস্কার এলবডিব্লিউর শিকার হন এই ডানহাতি। আত্মবিশ্বাসের সঙ্গে ৯০ পেরিয়েছিলেন ইয়াসির। কিন্তু দ্রুত রান বাড়ানোর নেশা কাল হয় তার। গ্রেথকে স্লগ সুইপে উড়াতে গিয়ে লাইন মিস করে তার পরিণতিও একই। ১১২ বলের ইনিংসে ৮ চারের সঙ্গে ৫ ছক্কা এসেছে ইয়াসিরের ব্যাটে।

এরপর শাহাদাত হোসেন দিপু (২০) আর আকবর আলি (১৯) ছোট দুই ইনিংসে তিনশ ছাড়ায় বাংলাদেশের ছেলেরা। কিন্তু লোয়ার অর্ডার গুটিয়ে যায় দ্রুত।

বিশাল রানের বোঝা মাথায় নিয়ে নামা আইরিশদের স্বস্তিতে থাকতে দেয়নি সাইফের দল। তৃতীয় ওভারেই ওপেনার জেমস ম্যাককুলামকে তুলে নেন ইবাদত। দ্বাদশ ওভারে বল করতে এসে ঘুর্ণি বলে সফরকারীদের চেপে ধরেন তানভির। শেষ বিকেলে একে একে নিয়ে নেন ৩ উইকেট।

বাকি ৭ উইকেট নিয়ে বাংলাদেশকে আবার ব্যাট করাতেই এখনো ১২৭ রান করতে হবে আয়ারল্যান্ড উলভসকে।

সংক্ষিপ্ত স্কোর:

(দ্বিতীয় দিন শেষে)

আয়ারল্যান্ড উলভস প্রথম ইনিংস: ১৫১

বাংলাদেশ ইমার্জিং প্রথম ইনিংস:  ৯০.৪ ওভারে ৩১৩ (আগের দিন ৮১/১) (সাইফ ৪৯, তানজিদ ৪১, মাহমুদুল ৪১, ইয়াসির ৯২, হৃদয় ৩৬, শাহাদাত ২০, আকবর ১৯, রিশাদ ০, তানভির ৮, ইবাদত ৪, খালেদ ০*; অ্যাডাইর ৩/২২, হিউম ৩/৫৬, টেক্টর ১/৮১, চেজ ০/৩২, গার্থ ২/৪৮, গ্যারেথ ১/৪৯, স্টেফেন ০/২৩)।

আয়ারল্যান্ডস উলভস দ্বিতীয় ইনিংস: ২০ ওভারে ৩৫/৪ ( ম্যাককুলাম ১, লাওলর ৮, ডহনি ২০, গ্রেথ ০ টেক্টর ২*, ক্যাম্পের ২*; ইবাদত ১/১৭, খালেদ ০/৪, তানভির ৩/৯, রিশাদ ০/৩)

 

 

Comments

The Daily Star  | English

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

9m ago