জাতিসংঘের নিষেধাজ্ঞা এড়িয়ে সাইবার স্পেসের অপব্যবহার করছে উ. কোরিয়া

যুক্তরাষ্ট্রের সাইবার কমান্ডের কমান্ডার জেনারেল পল নাকাসোন বলেছেন, জাতিসংঘের নিষেধাজ্ঞা এড়িয়ে সাইবার স্পেসের অপব্যবহার করছে উত্তর কোরিয়া।
NORTHKOREA.jpg
ওয়ার্কার্স পার্টির সম্মেলনে উত্তর কোরিয় নেতা কিম জং উন। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের সাইবার কমান্ডের কমান্ডার জেনারেল পল নাকাসোন বলেছেন, জাতিসংঘের নিষেধাজ্ঞা এড়িয়ে সাইবার স্পেসের অপব্যবহার করছে উত্তর কোরিয়া।

গত বৃহস্পতিবার সাইবার নিরাপত্তা বিষয়ক এক ভিডিও কনফারেন্সে তিনি এ কথা বলেন বলে জানিয়েছে দ্য কোরিয়ান হেরাল্ড।

পল নাকাসোন বলেন, ‘জাতিসংঘের নিষেধাজ্ঞার হাত থেকে বাঁচার জন্য সাইবারের মাধ্যমে আন্তর্জাতিক অর্থের শোষণকে স্পনসর করে আসছে উত্তর কোরিয়া।’

অস্ত্র প্রকল্পে অর্থায়ন ও অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে দীর্ঘদিন ধরে ব্যাংককে টার্গেট করে সাইবার হামলা চালানোর ক্ষেত্রে উত্তর কোরিয়া সমর্থন দিচ্ছে বলে অভিযোগ রয়েছে। পিইংইয়ংয়ের সাইবার অপরাধ প্রচারের জন্য চীন দক্ষ কর্মী বিনিময় এবং প্রশিক্ষণ দিয়েছে বলে ধারণা করা হয়।

পল নাকাসোন জানান, চীন, রাশিয়া এবং ইরানও একইরকমভাবে হুমকিস্বরূপ। বেইজিং ও মস্কো এখন সাইবার স্পেসের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এক্ষেত্রে সশস্ত্র সংঘাতের ওপর নির্ভর না করে অন্যদের ক্ষমতা হ্রাসের ক্ষেত্রে রাষ্ট্রের নিজস্ব শক্তি বাড়ানো উপর জোর দেন তিনি।

তিনি চীনের বিরুদ্ধে মেধা-চুরি ও সাইবার গুপ্তচরবৃত্তি চালানো এবং রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে সামাজিক বিভেদ ঘটিয়ে রাজনৈতিক ব্যবস্থাকে দুর্বলের চেষ্টা করার অভিযোগ তুলেন।

বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় প্যান-সরকারি প্রচেষ্টার কথা তুলে ধরে যুক্তরাষ্ট্রের এই সাইবার কমান্ডার বলেন, ‘সরকারি-বেসরকারি সহযোগিতার জন্য অপরাধীদের ক্ষেত্রে সাইবার হামলা চালানো ক্রমশ কঠিন হয়ে পড়েছে।’

Comments

The Daily Star  | English
developed countries climate change commitments

Developed countries failed to fulfil commitments on climate change: PM

Prime Minister Sheikh Hasina today expressed frustration that the developed countries are not fulfilling their commitments on climate change issues

2h ago