যমুনা পাড়ে বঙ্গবন্ধুর ২ বইয়ের ভাস্কর্য

সিরাজগঞ্জের যমুনা নদীর পাড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রজনামচা বইয়ের ভাস্কর্য উদ্বোধন করা হয়েছে। মুজিব বর্ষ উপলক্ষে সিরাজগঞ্জের শহর রক্ষা বাঁধের হার্ডপয়েন্ট এলাকায় ভাস্কর্যটি স্থাপন করেছে পানি উন্নয়ন বোর্ড।

সিরাজগঞ্জের যমুনা নদীর পাড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রজনামচা বইয়ের ভাস্কর্য উদ্বোধন করা হয়েছে। মুজিব বর্ষ উপলক্ষে সিরাজগঞ্জের শহর রক্ষা বাঁধের হার্ডপয়েন্ট এলাকায় ভাস্কর্যটি স্থাপন করেছে পানি উন্নয়ন বোর্ড।

স্থপতি মৃণাল কান্তির নকশায় স্থাপন করা ১৫ ফুট উচ্চতার ভাস্কর্যটি তৈরিতে খরচ হয়েছে সাড়ে ২৩ লাখ টাকা। শত শত উৎসুক জনতা ভাস্কর্যটি দেখতে নদীর পাড়ে ভিড় করছেন।

ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে আজ ভাস্কর্যটি উদ্বোধন করেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। এ সময় উপস্থিত ছিলেন পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামিম, সিরাজগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য আব্দুল মোমিন মণ্ডল, পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার।

প্রায় ৩৬০০ বর্গফুট জায়গায় স্থাপিত এ ভাস্কর্যটি বঙ্গবন্ধুর জীবন ও কর্ম এবং স্বাধীনতার প্রকৃত ইতিহাস তুলে ধরতে ভুমিকা রাখবে বলে জানান সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডেও উপ-বিভাগিয় প্রকৌশলী এ কে এম রফিকুল ইসলাম।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী এবং কারাগারের রোজনামচা বই দুটিতে বঙ্গবন্ধুর জীবন, কর্ম, এবং স্বাধিনতার প্রকৃত ইতিহাস উঠে এসেছে। নতুন প্রজন্মকে বই দুটি পড়ার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন করতে ব্যাতিক্রমধর্মী এই ভাস্কর্য স্থাপন করা হয়েছে।

Comments

The Daily Star  | English

Quota protest: Students break barricade at Gulistan, march towards Bangabhaban

Thousands of students demanding reform of the quota system in government jobs are marching to the Bangabhaban after breaking the police barricade at Gulistan Zero Point in the capital

24m ago