মেয়াদ শেষের আগেই পদত্যাগ করছেন জার্মানির কোচ লুভ

তার চুক্তির মেয়াদ রয়েছে ২০২২ সালের বিশ্বকাপ পর্যন্ত।
joachim low
ছবি: টুইটার

জার্মানি জাতীয় ফুটবল দলের কোচের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন ইওয়াখিম লুভ। তার চুক্তির মেয়াদ রয়েছে ২০২২ সালের বিশ্বকাপ পর্যন্ত। কিন্তু আগামী জুন-জুলাইয়ে অনুষ্ঠেয় উয়েফা ইউরোর পর দায়িত্ব ছাড়ছেন তিনি।

মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লুভের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)। প্রায় দেড় দশক ধরে দলটির কোচ হিসেবে কাজ করছেন তিনি। ২০০৬ সালের বিশ্বকাপের পর ইয়ুর্গেন ক্লিন্সম্যানের স্থলাভিষিক্ত হয়েছিলেন তিনি। তার আগে দুই বছর সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

লুভের অধীনে ২০১৪ সালে চতুর্থবারের মতো বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল জার্মানরা। ব্রাজিলের মাটিতে অতিরিক্ত সময়ে গড়ানো ফাইনালে তারা ১-০ গোলে হারিয়েছিল আর্জেন্টিনাকে। জয়সূচক গোলটি করেছিলেন মারিও গোটজে।

সাবেক ফুটবলার লুভের সাফল্য রয়েছে আরও। ২০০৮ ইউরোতে স্পেনের কাছে রানার্সআপ হয়েছিল তার শিষ্যরা। দুই বছর পর দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হওয়া বিশ্বকাপে তারা অর্জন করেছিল তৃতীয় স্থান। তার অধীনে ২০১৭ সালে কনফেডারেশন্স কাপেও চ্যাম্পিয়ন হয়েছিল জার্মানি।

তবে গত কয়েক বছর ধরে সময়টা ভালো কাটছে না লুভের। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে শিরোপাধারী হিসেবে খেলতে গিয়ে তারা বাদ পড়ে প্রথম রাউন্ড থেকে। উয়েফা নেশন্স লিগের প্রথম আসরে (২০১৮-১৯) নিজেদের গ্রুপের তলানিতে ছিল তারা। চলমান আসরেও (২০২০-২১) তারা নকআউটে পৌঁছাতে পারেনি। স্পেনের পেছনে থেকে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে তারা।

পদত্যাগের সিদ্ধান্ত জানিয়ে লুভ বলেছেন, ‘আমি খুব ভেবেচিন্তে পরিপূর্ণ সম্মান ও ভীষণ কৃতজ্ঞতার সঙ্গে এই সিদ্ধান্ত নিয়েছি। আমি খুব গর্বিত। কারণ, আমি (জার্মান দলের সঙ্গে) যুক্ত থাকতে পেরেছি।’

করোনাভাইরাসের কারণে এক বছর পিছিয়ে যাওয়া ইউরো চ্যাম্পিয়নশিপের পরের আসর অনুষ্ঠিত হবে আগামী ১১ জুন থেকে ১১ জুলাই পর্যন্ত। প্রতিযোগিতার সবচেয়ে কঠিন গ্রুপে পড়েছে জার্মানি। ‘এফ’ গ্রুপে তাদের সঙ্গী বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স, বর্তমান ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল ও হাঙ্গেরি।

Comments

The Daily Star  | English

Afif exposing BCB’s bitter truth

Afif Hossain has been one of the most fortuitous cricketers in the national fold since his debut in February 2018.

6h ago