কাছাকাছি থেকেও যখন অনেকদিন পর দেখা

অবাধ চলাফেরার সনদ আর মুক্তির স্বস্তি নিয়ে বাংলাদেশ দল ক্রাইস্টচার্চ ছেড়ে চলে গেল কুইন্সটাউনে। ওয়ানডে সিরিজের আগে সেখানেই চলবে দিন পাঁচেকের অনুশীলন।
Mushfiqur Rahim & Mehedi hasan Miraz

একসঙ্গেই সফরে গিয়েছেন। আছেনও একই হোটেলে। করোনাবিধির কারণে তবুও থাকতে হয়েছে বিছিন্ন। কাছাকাছি থেকেও কারো কারো দেখা হলো তাই বেশ ক’দিন পর। মুক্ত হাওয়ায় সবাই একসঙ্গে বেরিয়ে চলল কুশল বিনিময় আর খুনসুটি। নিউজিল্যান্ডের কড়া কোয়ারেন্টিন শেষ। কোন রকমের সুরক্ষা বলয়ের হ্যাপাও নেই। অবাধ চলাফেরার সনদ আর মুক্তির স্বস্তি নিয়ে বাংলাদেশ দল ক্রাইস্টচার্চ ছেড়ে চলে গেল কুইন্সটাউনে।  ওয়ানডে সিরিজের আগে সেখানেই চলবে দিন পাঁচেকের অনুশীলন।

হোটেলের বাইরে বেরিয়ে মাস্ক খুলেই মোসাদ্দেক হোসেনের চওড়া হাসিতে বললেন, ‘অনেকদিন পর’।  ওদিকে মুশফিকুর রহিমের সঙ্গে কোলাকুলি যেন থামাতেই চাইছেন মেহেদী হাসান মিরাজ। লিটন দাস আর রুবেল হোসেন হাত মিলিয়ে খবর নিলেন একে-অন্যের। মনে হলো কয়েক বছর পর হয়েছে দেখা।  বিসিবি পরিচালক জালাল ইউনুসকেও দেখা গেল সবার খোঁজখবর নিতে।

Rubel Hossain & Liton Das

নিউজিল্যান্ডে টানা ১৪ দিনের কোয়ারেন্টিন বুধবারই সকালেই শেষ হয়েছে। এই কোয়ারেন্টিনের আবার ছিল কয়েকটি ধাপ। ওখানে গিয়ে প্রথম তিনদিন ক্রিকেটারদের একটি কক্ষেই আবদ্ধ থাকতে হয়েছে। তারপর একদফা কোভিড-১৯ পরীক্ষার পর মিলেছে ৩০ মিনিট করে মুক্ত বাতাসে দাঁড়ানোর সুযোগ। বাকি সাড়ে ২৩ ঘণ্টাই এক রুমে বন্দি।

এভাবে আরও চার দিন পার করার পর আরেকটি কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ আসার পর মিলেছে জিম ব্যবহার ও ছোট গ্রুপে ভাগ হয়ে অনুশীলনের সুযোগ। পরের সাতদিন দুই ঘণ্টা করে এরকম অনুশীলন চালিয়েছেন ক্রিকেটাররা। এই সাতদিনও পার হওয়ার পর আরেকটি কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ ফল নিয়ে মিলেছে চূড়ান্ত মুক্তি।

নিউজিল্যান্ডের নিয়ম অনুযায়ী এখন আর মাস্ক ব্যবহার বা করোনায় তৈরি হওয়া কোন বিধি নিষেধে থাকতে হবে না ক্রিকেটারদের। খেলার বাইরের সময়টায় ইচ্ছে করলে তারা যেতে পারবেন যেকোনো জায়গায়। দেশের ভেতরেও তারা যেমনটা পাননি গেল এক বছর।

ক্রাইস্টচার্চ ছেড়ে কুইন্সটাউনে যাওয়ার আগে ওয়ানডে অধিনায়ক তামিম ধন্যবাদ জানিয়েছেন নিউজিল্যান্ডের কর্তৃপক্ষকে,  ‘খুব ভালো লাগছে। প্রথমবার এমন অভিজ্ঞতা হলো। আমরা একটা বাবলে ছিলাম, পুরোটা সময় সম্পূর্ণ আইসোলেশন ছিল না। সত্যি কথা বলতে তারা আমাদের খুব ভাল দেখভাল করেছে। যেভাবে সমস্ত স্টাফ এবং নিউজিল্যান্ড ক্রিকেট ক্রিকেট সব ব্যবস্থা করেছে আমাদের দলের পক্ষ থেকে কেবল ধন্যবাদ দিতে পারি। কঠিন অবস্থা ছিল। কিন্তু যতটা স্বস্তি দেওয়া যায় তারা সেই চেষ্টা করেছে।’

এবার নিউজিল্যান্ড সফরে কোন টেস্ট ম্যাচ নেই। বাংলাদেশ খেলতে তিনটি করে ওয়ানডে আর টি-টোয়েন্টি। স্বাভাবিক সময়ে হতে পারত ছোট এক সফর। সেটা অনেক লম্বা সফর হয়ে যাওয়াতেই স্বাভাবিক সময়ের চেয়ে বড় তফাৎ দেখছেন তামিম।

কুইন্সটাউনে বাংলাদেশ দলের জন্য অপেক্ষা করছেন স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরি। অনেকদিন পর স্পিনাররা পাবেন তার পরামর্শ। ১৬ মার্চ পর্যন্ত কুইন্সটাউনে অনুশীলন চলবে বাংলাদেশের। অনুশীলনের পাশাপাশি সেখানে একটি অনুশীলন ম্যাচও খেলবেন ক্রিকেটাররা।

১৬ মার্চ প্রথম ওয়ানডের ভেন্যু ডানেডিনে পৌঁছাবে বাংলাদেশ দল। ২০ মার্চ সেখানে শুরু হবে ওয়ানডে সিরিজ।

 

Comments

The Daily Star  | English
Missing AL MP’s body found in Kolkata

Plot afoot weeks before MP’s arrival in Kolkata

Interrogation of cab driver reveals miscreants on April 30 hired the cab in which Azim travelled to a flat in New Town, the suspected killing spot

1h ago