ডাবল সেঞ্চুরিতে হাশমতুল্লাহর ইতিহাস

আবুধাবিতে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে কৃতিত্বের চূড়ায় ওঠেন এই বাঁহাতি ব্যাটসম্যান। ৪৪৩ বলে ২১ চার ও ১ ছক্কায় তিনি স্পর্শ করেন ডাবল সেঞ্চুরি।
Hashmatullah Shahidi
ছবি: ক্রিকেট আফগানিস্তান

টেস্ট মর্যাদা পাওয়ার ১৩ বছর পর ৭৬তম টেস্টে গিয়ে আজকের এই দিনে প্রথম ডাবল সেঞ্চুরিয়ান পেয়েছিল বাংলাদেশ। গলে শ্রীলঙ্কার বিপক্ষে তা করে দেখিয়েছিলেন মুশফিকুর রহিম। নবীন টেস্ট দল আফগানিস্তান টেস্ট মর্যাদা পাওয়ার ৩ বছরের মাথায় মাত্র ৬ষ্ঠ ম্যাচেই পেয়ে গেল ডাবল সেঞ্চুরিয়ান। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম আফগান ক্রিকেটার হিসেবে এই রেকর্ডে নাম লেখালেন হাশমতুল্লাহ শহিদি।

বৃহস্পতিবার আবুধাবিতে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে কৃতিত্বের চূড়ায় ওঠেন এই বাঁহাতি ব্যাটসম্যান। ৪৪৩ বলে ২১ চার ও ১ ছক্কায় তিনি স্পর্শ করেন ডাবল সেঞ্চুরি। এর সঙ্গে অধিনায়ক আসগর আফগানের ১৬৪ রানের বড় ইনিংসে ৪ উইকেটে ৫৪৫ রানের পাহাড় গড়ে প্রথম ইনিংস ঘোষণা করে সিরিজে পিছিয়ে থাকা আফগানরা।

শেষ বিকেলে ব্যাট করতে নেমে ১৭ ওভার খেলে বিনা উইকেটে ৫০ রান করেছে জিম্বাবুয়ে। প্রিন্স মাসভাউরে ব্যাট করছেন ২৯ রানে। তার সঙ্গী কেভিন কাসুজার রান ১৪। দুই দল মিলিয়ে দ্বিতীয় দিনে এনেছে ২৮৮ রান। উইকেট পড়েছে মাত্র ১টি।

প্রথম টেস্টে পেস বান্ধব উইকেট বানিয়ে দুই দিনে জিম্বাবুয়ের কাছে হেরে গিয়েছিল আফগানিস্তান। এবার শেখ জায়েদ স্টেডিয়ামের বাইশ গজ থাকল নির্ভেজাল ব্যাটিংয়ের স্বর্গরাজ্য। আগে ব্যাট করে সেখানকার সব ফায়দাই তলে স্বাগতিক হিসেবে খেলা আফগানিস্তান।

প্রথম দিনেই ৩ উইকেটে ৩০৭ রান করে ফেলেছিল আফগানরা। সেঞ্চুরি নিয়ে অপরাজিত ছিলেন আসগর। সেঞ্চুরির পথে ছিলেন হাশমতুল্লাহ। দ্বিতীয় দিনে নেমেই দুজনকে আলগা করতে কাহিল অবস্থা হয় জিম্বাবুয়ের। চতুর্থ উইকেটে দুজনে গড়েন আফগানদের হয়ে যেকোনো উইকেটে রেকর্ড ৩০৭ রানের জুটি।

ডাবল সেঞ্চুরির আভাস ছিল দুজনের ব্যাটেই। ১৬৪ রান করে সিকান্দার রাজার বলে এলবিডব্লিউ হয়ে সে সুযোগ হাতছাড়া হয় আসগরের। তিনি ২৫৭ বলের ইনিংসে মেরেছেন ১৪ চার আর ২ ছক্কা।

পরে নাসির জামালের সঙ্গে পঞ্চম উইকেটেও আসে হাশমতুল্লাহর ১১৭ রানের অবিচ্ছিন্ন জুটি। নাসির করেন ফিফটি। হাশমতুল্লাহর ডাবল সেঞ্চুরির জন্যই ইনিংস ঘোষণার অপেক্ষায় ছিল আফগানিস্তান। তিনি এই মাইলফলক স্পর্শ করার পরই আসে ইনিংস ঘোষণা।

জবাব দিতে নেমে রশিদ খানের স্পিন ঘূর্ণির সামনে পড়লেও জিম্বাবুয়ের দুই ওপেনার তা পার করে দেন অনায়াসে।

সংক্ষিপ্ত স্কোর

(দ্বিতীয় দিন শেষে)

আফগানিস্তান প্রথম ইনিংস: ১৬০.৪ ওভারে ৫৪৫/৪ (ডিক্লেয়ার) (ইব্রাহিম জাদরান ৭২, আহমাদি ৪, রহমত ২৩, হাসমতুল্লাহ ২০০* আসগর ১৬৪, নাসির ৫০*; মুজারাব্বানি ০/৬২, নিয়াউচি ১/১০২, টিরিপানো ০/৮৩, রাজা ১/৭৯, উইলিয়ামস ০/৯৭, বার্ল ১/৬৯, মাধেভেরে ০/৩৬)

জিম্বাবুয়ে প্রথম ইনিংস: ১৭ ওভারে ৫০/০ (মাসভাউরে ২৯*, কাসুজা ১৪*; শিরজাদ ০/১১, হামজা ০/১৮, রশিদ ০/১৫)।

Comments

The Daily Star  | English

Dhaka Wasa hikes water prices by 10pc from July

Wasa's respected customers are hereby informed that the prices were adjusted due to inflation according to section 22 of the Wasa Act 1996

48m ago