রশিদের ঘূর্ণি জাদুর পর উইলিয়ামস-টিরিপানোর পাল্টা লড়াই

চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ের সংগ্রহ ৭ উইকেটে ২৬৬ রান। ফলোঅনে নামা দলটি ইতোমধ্যে এগিয়ে গেছে ৮ রানে।
rashid khan
ছবি: টুইটার

প্রথম ইনিংসে ছড়ি ঘোরানো রশিদ খান দ্বিতীয় ইনিংসেও দেখালেন ঘূর্ণি জাদু। দিশেহারা হয়ে ইনিংস ব্যবধানে হারের সম্ভাবনা জাগল জিম্বাবুয়ের। কিন্তু হারার আগেই হার মানতে নারাজ দলটির অধিনায়ক শন উইলিয়ামস। ডোনাল্ড টিরিপানোকে নিয়ে তিনি গড়লেন প্রতিরোধ। তাদের কল্যাণে শঙ্কা এড়িয়ে উল্টো লিড নিল সফরকারীরা।

শনিবার আবুধাবিতে সিরিজের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ের সংগ্রহ ৭ উইকেটে ২৬৬ রান। ফলোঅনে নামা দলটি ইতোমধ্যে এগিয়ে গেছে ৮ রানে। সেঞ্চুরি তুলে নিয়ে উইকেটে আছেন উইলিয়ামস ১৯০ বলে ১০৬ রানে। তার সঙ্গী পেসার টিরিপানোর সংগ্রহ ১৬৪ বলে ৬৩ রান। দুজনের অবিচ্ছিন্ন অষ্টম উইকেট জুটির রান ২৫৬ বলে ১২৪।

শেখ জায়েদ স্টেডিয়ামকে হোম ভেন্যু হিসেবে ব্যবহার করা আফগানিস্তানের রশিদ ৫ উইকেট নেন ১০৫ রানে। ৫ টেস্টের ক্যারিয়ারে চতুর্থবারের মতো ফাইফারের স্বাদ নিলেন তিনি। জিম্বাবুয়ের প্রথম ইনিংসে ১৩৪ রান খরচায় তার শিকার ছিল ৪ উইকেট।

আগের দিনের বিনা উইকেটে ২৪ রান নিয়ে খেলতে নেমেছিল জিম্বাবুইয়ানরা। উদ্বোধনী জুটিকে বেশিদূর এগোতে দেননি জাভেদ আহমাদি। নিজেই ফিরতি ক্যাচ নিয়ে তিনি ফেরান প্রিন্স মাসভাউরেকে। পরের ওভারে আরেক ওপেনারকে কেভিন কাসুজাকে গুগলিতে পরাস্ত করেন রশিদ।

৪৬ রানে ২ উইকেট হারানো দলকে টানেন তারিসাই মুসাকান্দা ও উইলিয়ামস। এই জুটিতে আসে ৫৫ রান। মুসাকান্দাকে এলবিডাব্লিউয়ের ফাঁদে ফেলে উল্লাসে মাতেন রশিদ। এবারও ধাক্কা সামলে উঠতে না উঠতে আরেক উইকেট খোয়ায় জিম্বাবুয়ে। সৈয়দ শিরজাদ সাজঘরে পাঠান ওয়েসলি মাধেভেরেকে।

sean williams
ছবি: টুইটার

উইলিয়ামস এরপর জোট বাঁধেন সিকান্দার রাজার সঙ্গে। সম্ভাবনাময় এই জুটি ভেঙে প্রতিপক্ষের ইনিংসে মড়ক লাগান রশিদ। উইকেট ছুঁড়ে রাজা বিদায় নিলেও রায়ান বার্ল আউট হন দুর্দান্ত এক ডেলিভারিতে। ৫ বলের মধ্যে দুজনকে ঝুলিতে ঢোকানোর পর রেগিস চাকাভ্যাকেও রানের খাতা খুলতে দেননি রশিদ।

ফলে ৪ উইকেটে ১৪০ থেকে ৭ উইকেটে ১৪২ রানে পরিণত হয় জিম্বাবুয়ে। এরপর বুক চিতিয়ে লড়াই করেন উইলিয়ামস ও টিরিপানো। রশিদ-শিরজাদদের আক্ষেপ জাগিয়ে তারা খেলা টেনে নেন পঞ্চম দিনে। টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নিয়ে উইলিয়ামস মারেন ৯ চার ও ১ ছক্কা। সাদা পোশাকে প্রথম ফিফটিকে টিরিপানো সাজান ১১ চারে।

সংক্ষিপ্ত স্কোর:

(চতুর্থ দিন শেষে)

আফগানিস্তান প্রথম ইনিংস: ৫৪৫/৪ (ইনিংস ঘোষণা)

জিম্বাবুয়ে প্রথম ইনিংস: ২৮৭

জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংস: (ফলো অন) (আগের দিন ২৪/০) ১০৬ ওভারে ২৬৬/৭ (মাসভাউরে ১৫, কাসুজা ৩০, মুসাকান্দা ১৫, উইলিয়ামস ১০৬*, মাধেভেরে ০, সিকান্দার ২২, বার্ল ০, চাকাভ্যা ০, টিরিপানো ৬৩*; শিরজাদ ১/৩৫, রশিদ ৫/১০৫, হামজা ০/৭০, আহমাদি ১/৪০, শহিদুল্লাহ ০/১, আসগর ০/১)।

Comments

The Daily Star  | English

Cyclone Remal may make landfall anytime between evening and midnight

Rain with gusty winds hit coastal areas as a peripheral effect of the severe cyclone

2h ago