মৃত্যু ২৬ লাখ ৪৭ হাজার, আক্রান্ত প্রায় ১২ কোটি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৬ লাখ ৪৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় ১২ কোটি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৭৬ লাখের বেশি মানুষ।
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৬ লাখ ৪৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় ১২ কোটি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৭৬ লাখের বেশি মানুষ।

আজ রোববার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের বেলা ১১টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৯৪ লাখ ৮৭ হাজার ১০৯ জন এবং মারা গেছেন ২৬ লাখ ৪৭ হাজার ৯৭৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৭৬ লাখ ৩৩ হাজার ৬৪৬ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৯৩ লাখ ৯৯ হাজার ৮৩২ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৩৪ হাজার ২৭৯ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণ দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১৪ লাখ ৩৯ হাজার ৫৫৮ জন, মারা গেছেন দুই লাখ ৭৭ হাজার ১০২ জন। সুস্থ হয়েছেন এক কোটি নয় লাখ ৮৩ হাজার ১৪৩ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১৩ লাখ ৩৩ হাজার ৭২৮ জন, মারা গেছেন এক লাখ ৫৮ হাজার ৪৪৬ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি নয় লাখ ৭৩ হাজার ২৬০ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৯৪ হাজার ৪৯০ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২১ লাখ ৬৩ হাজার ৮৭৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৭ লাখ এক হাজার ২১৬ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৫৬ হাজার ২৩৬ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৫২৭ জন। আর সুস্থ হয়েছেন পাঁচ লাখ ১০ হাজার ৩১০ জন।

Comments

The Daily Star  | English

Secondary schools, colleges closed until further notice

At least six people were killed in three districts, including the capital, in clashes between Chhatra League and quota reform protesters today.

34m ago