খালেদার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ল, দেশ ছাড়তে পারবেন না

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া চিকিৎসকের পরামর্শ অনুযায়ী যে কোন হাসপাতালে চিকিৎসা সুবিধা নিতে পারবেন তবে তিনি বিদেশ যাওয়ার অনুমতি পাবেন না।
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। স্টার ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া চিকিৎসকের পরামর্শ অনুযায়ী যে কোন হাসপাতালে চিকিৎসা সুবিধা নিতে পারবেন তবে তিনি বিদেশ যাওয়ার অনুমতি পাবেন না।

খালেদা জিয়ার দণ্ড স্থগিতের মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর পর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ শর্তের কথা জানিয়েছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিপত্রে বলা হয়েছে, আইন মন্ত্রণালয়ের মতামত অনুযায়ী, ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ৪০১ (১) ধারা অনুযায়ী সরকার খালেদা জিয়ার দণ্ড স্থগিত করেছে।

খালেদা জিয়া তার বাড়িতে চিকিৎসা নেবেন এবং তিনি এই সময়ের মধ্যে দেশের বাইরে যেতে পারবেন না। পরিপত্রে বলা হয়েছে আদেশটি ২৫ শে মার্চ থেকে কার্যকর হবে।

এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, খালেদা জিয়ার চিকিৎসার জন্য কিছুদিন আগে মন্ত্রণালয়ে তার ভাই শামীম ইস্কান্দারের করা আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী তার দণ্ড স্থগিতের মেয়াদ বাড়িয়েছেন।

সচিবালয়ে সাংবাদিকদের তিনি বলেন, তার ভাইয়ের আবেদন পেয়ে আরো ছয় মাসের শাস্তি স্থগিত করা হয়েছে, যাতে তিনি বাড়িতে থেকে চিকিত্সা নিতে পারেন।

গেল ২ মার্চ, শামীম ইস্কান্দার খালেদার মুক্তির মেয়াদ বাড়ানো এবং শাস্তি মওকুফের জন্য আবেদন করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, আগের মতোই, বাড়ি থেকে চিকিৎসা নেওয়া এবং বিদেশে যেতে না পারার শর্ত এক্ষেত্রে প্রযোজ্য হবে। তবে এক্সরের মতো যেসব পরীক্ষা বাসায় করা সম্ভব না তেমন ক্ষেত্রে তিনি হাসপাতালে যেতে পারবেন।

এর আগে গত বছরের ১৫ সেপ্টেম্বর সরকার খালেদা জিয়ার দণ্ড স্থগিতাদেশের মেয়াদ ছয় মাস বাড়িয়েছিল। গেল বছর ২৫ মার্চ সাবেক এই প্রধানমন্ত্রী কারাগার থেকে মুক্তি পান। তখন বিশ্বজুড়ে করোনা মহামারী শুরু হয়েছিল। যে কারণে, তিনি চিকিৎসার জন্য কোনো হাসপাতালে যেতে পারেনি।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ঢাকার একটি বিশেষ আদালত খালেদার পাঁচ বছরের কারাদণ্ড দিলে ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি তাকে কারাগারে পাঠানো হয়। পরে হাইকোর্ট তার আপিল খারিজ করে তার শাস্তির মেয়াদ বাড়িয়ে ১০ বছর করে।

এছাড়াও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ২৯ অক্টোবর তার সাত বছর সশ্রম কারাদণ্ড হয়।

আরও পড়ুন:

খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর সুপারিশ

শর্তসাপেক্ষে মুক্তি পেলেন খালেদা জিয়া

খালেদার দণ্ড মওকুফ নিয়ে সিদ্ধান্ত আইন মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার পর: স্বরাষ্ট্রমন্ত্রী

খালেদার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানোর আবেদন: রোববার মতামত জানাবেন আইনমন্ত্রী

Comments