খেলা

মাঠে নেমে রেকর্ড, গোল করেও রেকর্ড

এক ম্যাচে দুই কীর্তি গড়লেন লিওনেল মেসি।
messi
ছবি: টুইটার

এক ম্যাচে দুই কীর্তি গড়লেন লিওনেল মেসি। বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড নিজের করে নিলেন তিনি। পাশাপাশি স্প্যানিশ লা লিগার ইতিহাসের পাতায়ও জায়গা পেলেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। প্রথম খেলোয়াড় হিসেবে এই প্রতিযোগিতার টানা ১৩ মৌসুমে অন্তত ২০ গোল করার কৃতিত্ব দেখালেন তিনি।

সোমবার রাতটা মেসির জন্য ছিল স্মরণীয়। হুয়েস্কার বিপক্ষে শুরুর একাদশে থেকে মাঠে নেমেই রেকর্ড গড়া হয়ে যায় তার। সর্বোচ্চ ম্যাচ খেলার উপলক্ষ তিনি রাঙান জোড়া গোলে। দুটি লক্ষ্যভেদই আবার অসাধারণ। অনেক দিন পর্যন্ত চোখে লেগে থাকার মতো!

বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড এতদিন নিজের করে রেখেছিলেন জাভি হার্নান্দেজ। সাবেক এই স্প্যানিশ তারকার কীর্তি স্পর্শ করেছেন ৩৩ বছর বয়সী মেসি। সব প্রতিযোগিতা মিলিয়ে দুজনের ম্যাচ এখন ৭৬৭। অর্থাৎ আগামী ম্যাচেই এককভাবে চূড়ায় উঠে যাবেন রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী মেসি।

মেসি বার্সেলোনার যুব দলে যোগ দিয়েছিলেন ২০০০ সালে। চার বছর পর তার অভিষেক হয় মূল দলে। তখন তার বয়স মোটে ১৭ বছর। এরপর আর থামাথামি নেই। কাতালান ক্লাবটির হয়ে এখন পর্যন্ত মোট ছয়টি প্রতিযোগিতায় অংশ নিয়েছেন তিনি। লা লিগায় ৫১০, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ১৪৯, কোপা দেল রেতে ৭৯, স্প্যানিশ সুপার কাপে ২০, ক্লাব বিশ্বকাপে ৫ ও উয়েফা সুপার কাপে ৪ ম্যাচ খেলেছেন তিনি।

messi xavi
ছবি: টুইটার

দুর্বল হুয়েস্কার বিপক্ষে বার্সার প্রথম ও শেষ গোলটি আসে মেসির পা থেকে। ম্যাচের ১৩তম মিনিটে দলকে এগিয়ে দেন তিনি। ডি-বক্সের বাইরে থেকে বাঁ পায়ের জোরালো শটে করেন চোখ ধাঁধানো একটি গোল। নির্ধারিত সময়ের শেষ মিনিটে একক নৈপুণ্যে দলের বড় জয় নিশ্চিত করেন তিনি। ডান প্রান্ত দিয়ে আক্রমণে উঠে ধীরে ধীরে ভেতরের দিকে ঢুকতে থাকেন। এরপর ডি-বক্সের বাইরে থেকে কোণাকুণি শট নিয়ে পরাস্ত করেন প্রতিপক্ষ গোলরক্ষককে।

লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফি জয়ের পথে ফের ছুটে চলছেন মেসি। চলতি আসরে তার গোলসংখ্যা বেড়ে হলো ২১টি। বার্সেলোনার জার্সিতে তার মোট গোল এখন ৬৬১টি। ক্লাবের ইতিহাসে তো বটেই, স্পেনের পেশাদার ফুটবলের শীর্ষ স্তরেরও সর্বকালের সর্বোচ্চ গোলদাতা তিনি। এই আসরে ৪৬৫ গোল নিয়ে ধরাছোঁয়ার বাইরে তার অবস্থান।

লা লিগায় মেসির এটি ১৭তম মৌসুম। সবশেষ ১৩ মৌসুমে কমপক্ষে ২০ গোল করার অনন্য নজির স্থাপন করেছেন তিনি। এই অসাধারণ যাত্রার শুরুটা হয়েছিল ২০০৮-০৯ মৌসুমে। সেবার ৩১ ম্যাচে ২৩ গোল করেন তিনি। তার সেরা সময় কেটেছিল ২০১১-১২ মৌসুমে। ৩৭ ম্যাচে ৫০ বার লক্ষ্যভেদ করার বাহাদুরি দেখান তিনি।

Comments

The Daily Star  | English
Benazir Ahmed corruption scandal

An IGP’s eye-watering corruption takes the lid off patronage politics

Many of Benazir Ahmed's public statements since assuming high office aligned more with the ruling party's political stance than with the neutral stance expected of a civil servant.

5h ago